নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সিরাজগঞ্জের বেলকুচির যমুনা নদীতে মাছ ধরার সময় জেলের জালে উঠে আসা ঘড়িয়ালকে উদ্ধারের পর ফের যমুনা নদীতে অবমুক্ত করেছে দি বার্ড সেফটি হাউসের সদস্যরা।

সোমবার (২ নভেম্বর) দুপুরের দিকে উপজেলার বড়ধূল ইউনিয়নের বিল মহিষা এলাকায় যমুনা নদীতে এ ঘড়িয়ালটি অবমুক্ত করা হয়। এর আগে, রোববার (১ নভেম্বর) রাত ৮টার দিকে উপজেলার বরধুল বিলমহিষা গ্রামের ইসমাইল হোসেনের জালে ঘড়িয়ালটি ধরা পড়ে।

আরও পড়ুন: যমুনায় ধরা ২৯ কেজির বাঘাইড়

বেলকুচি উপজেলা সহকারী শিক্ষা অফিসার সুজাবত আলী বলেন, প্রথমে ঘড়িয়ালটি এলাকার একটি পুকুরে রাখা হয়। পরবর্তীতে সেটিকে যমুনা নদীতে অবমুক্ত করা হয়েছে।

পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস বলেন, রোববার রাতে বেলকুচি উপজেলার বরধুল বিলমহিষা গ্রামের ইসমাইল হোসেনের জালে ঘড়িয়ালটি ধরা পড়ে। খবর পেয়ে বিষয়টি সোমবার সকালে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো হয়।

পরে তাদের পরামর্শ অনুযায়ী বেলকুচি উপজেলা বন কর্মকর্তা শহিদুল ইসলাম ও স্থানীয়দের সহযোগিতায় বিলমহিষা গ্রামের ইসমাইলের কাছ থেকে ঘড়িয়ালটি উদ্ধার করা হয়। উদ্ধার করার পর ঘড়িয়ালের নমুনা সংরক্ষণ করা হয়। পরে স্থানীয়দের সহযোগিতায় দুপুরে বিলমহিষা যমুনা নদীতে ঘড়িয়ালটি অবমুক্ত করা হয়।

আরও পড়ুন: মাছ ধরার ফাঁদে ধরা পড়ল বিরল প্রজাতির ঘড়িয়াল

তিনি আরও জানান, যমুনার চরাঞ্চলের জেলেদের বন্যপ্রাণীর বিষয়ে সচেতন করতে হবে। গত শুক্রবার চৌহালীতে একটি ঘড়িয়াল আটক করা হয়। গত বছরও যমুনা নদীর নওহাটার পশ্চিম এলাকা থেকে একটি ঘড়িয়াল আটক করা হয়েছিল।

এগ্রিকেয়ার / এমবি