ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কুমিল্লার গ্রামে গ্রামে এখন সবুজ মাল্টা চাষ হচ্ছে। পাহাড়ী এ ফল চাষে যেন ভিন্ন রাজ্য গড়ে উঠেছে। জেলার আদর্শ সদর, সদর দক্ষিণ, বরুড়া, লালমাই, নাঙ্গলকোট, দেবিদ্বারসহ কয়েকটি উপজেলার বিভিন্ন গ্রামে মাল্টার চাষ করা হচ্ছে। আর্থিকভাবে লাভবান হচ্ছেন চাষিরা।

উৎপাদিত মাল্টা বিক্রি করে নগদ টাকা পেয়ে খুশি চাষিরা। অন্যদিকে ফরমালিনমুক্ত তাজা মাল্টা কিনতে পেরে আনন্দিত ভোক্তারা।

কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার সূত্র জানায়, কুমিল্লার বিভিন্ন উপজেলায় প্রায় ৩৫ একর জমিতে মাল্টার চাষ হচ্ছে। এ ছাড়া বিচ্ছিন্ন ভাবে ১৫/২০টি করে চারা লাগাচ্ছেন গৃহস্থরা। সব মিলিয়ে তিন শতাধিক চাষি মাল্টা চাষে জড়িত। তাদের উৎপাদিত মাল্টা কুমিল্লা নগরীর কান্দিরপাড় ফল দোকানসহ বিভিন্ন উপজেলার দোকানে বিক্রি হচ্ছে।

কুমিল্লার বরুড়া পৌর এলাকার উত্তরের গ্রাম মুগুজি। গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী আবদুর রব মাল্টার বাগান করে বেশ সাফল্য পেয়েছেন। তিনি জানান, দীর্ঘদিন প্রবাসে ছিলেন। দেশে এসে স্থানীয় বাজারে ক্ষুদ্র ব্যবসা শুরু করেন। বাড়ির পাশে নিজের কিছু জমি ছিল। পরিকল্পনা করলেন অর্থকরি কোনো ফলের বাগান করবেন। ইউটিউবে মাল্টার চাষ ও সম্ভাবনা দেখলেন।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

সুকেজ চন্দ্রের মাল্টা চাষে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন

মাল্টা চাষে সফল সৌদি ফেরত হাবিবুর

রাতের আধারে তিন শতাধিক পেয়ারা-মাল্টা গাছ কেটে সাবাড়

যে পদ্ধতিতে বারি মাল্টা-১ চাষে অধিক লাভবান হবেন

তিনি চার বছর আগে উপজেলা কৃষি কর্মকর্তা তারিক মাহমুদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করেন। তার সহযোগিতা নিয়ে ১৮ শতক জমিতে মাল্টা চাষ করেন। তার ভালো ফল দেওয়া গাছ থেকে মৌসুমে প্রতিটি থেকে ৩৬ কেজির মতো মাল্টা পেয়েছেন। এ মাল্টা আকারের বড়, মিষ্টিও খুব। তিনি বাজারের পাইকারের কাছে মাল্টা বিক্রি করেন না। গ্রামের মানুষের কাছে কম দামে বিক্রি করেন, যাতে এ ফল সবাই কিনতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা তারিক মাহমুদুল ইসলাম বলেন, দেশের শতভাগ মাল্টা আমদানি করতে হয়। এদেশে ভারত, চীন থেকে বেশি মাল্টা আসে। দেশের উৎপাদিত মাল্টা এখন বাজারে পাওয়া যায়। যা দেশের মাল্টার পাঁচ ভাগ চাহিদা পূরণ করছে। এ গতি অব্যাহত থাকলে আগামী পাঁচ বছর পর নিজেদের চাহিদা মিটিয়ে মাল্টা রপ্তানি করা যাবে।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, মাল্টার চাষ করতে অনেকে আগ্রহী। তারা কৃষি সম্প্রসারণ অফিসে যোগাযোগ করছেন। কুমিল্লায় প্রচুর মাল্টা চাষের সম্ভাবনা রয়েছে। মাল্টার বাগান করতে আগ্রহীদের আমরা পরামর্শ ও সহযোগিতা দিচ্ছি। কুমিল্লায় গড়ে উঠেছে সবুজ মাল্টার রাজ্য সংবাদের তথ্য বাংলাদেশ সংস্থা (বাসস) থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ