ছবি: শাটারস্টক

ডেস্ক প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে বিশ্বজুড়ে। করোনাক্রান্তদের বাঁচানোর জন্য টিকা পদ্ধতির উপর জোর দিয়েছে ক্ষমতাশালী দেশগুলি। চিকিৎসাবিজ্ঞানে কোন দেশ কতটা পারদর্শী তা প্রমান করতে টিকা আবিস্কারের প্রতি উঠেপড়ে লেগেছে তারা। ভারতও সেই দৌড়ের প্রতিযোগি।কিন্তু হটাৎ রাশিয়া করোনার টিকা আবিষ্কার করে ফেলেছে বলে দাবি করায়, দোটানায় পড়েছে ভারত।

এত কম সময়ে তৈরি হওয়া এই টিকার কার্যকারিতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই দেশে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হার বাড়তে থাকলেও, দক্ষিণ পশ্চিম এশিয়ার অন্যান্য দেশগুলির মতো রাশিয়ার কাছ থেকে টিকা কেনার সাহস পাচ্ছে না ভারত।

এই সপ্তাহের শুরুতে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মহাকাশে তাদের পাঠানো কৃত্রিম উপগ্রহের নামেই ভ্যাকসিনের নাম ‘স্পুটনিক’ ভি রাখেন।

এই টিকা পুতিনের মেয়ের উপরই প্রয়োগ করা হয়েছে বলেও জানান প্রেসিডেন্ট। সেইসাথে আসন্ন অক্টোবর থেকেই জনসাধারণের মধ্যে ওই টিকা প্রয়োগ করা হবে বলে জানিয়ে দেন সে দেশের প্রতিরক্ষা মন্ত্রী মিখাইল মুরাশকো।

অপরদিকে বিশ্বের তাবড় স্বাস্থ্য বিশেষজ্ঞরা রাশিয়ার উদ্ভাবিত টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের মতে, করোনার প্রতিষেধক নিয়ে কোনওরকম তাড়াহুড়ো না করাই উচিত।

আরোও পড়ুন: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২৩ লাখ পেরিয়ে

হেলথকেয়ার গ্লোবাল (এইচসিজি)-এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর তথা বেঙ্গালুরুতে কোভিড চিকিৎসায় যুক্ত বিশাল রাও বলেন, ‘‘কিছু কিছু টিকা তৈরি করতে বছরের পর বছর কেটে যায়। বর্তমান পরিস্থিতিতে দ্রুত গোটা প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইছেন নির্মাতারা। কিন্তু সাধারণ মানুষের উপর তা প্রয়োগ করার আগে নিশ্চিত করতে হবে যে এতে কোনও ঝুঁকি নেই।’’ ছাড়পত্র পাওয়ার আগে যে কোনও টিকা বা প্রতিষেধককে চারটি ধাপে পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়। রাশিয়ার ‘স্পুটনিক ভি’ এখনও পর্যন্ত তার মধ্যে দু’টিতেই উতরেছে বলে জানা গিয়েছে।

দোটানায় ভারত কিনবে না রাশিয়ার টিকা শিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।