ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে সমূদ্রবন্দরগুলোকে ২ নাম্বার সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছিল। আজ সকালে তা নামিয়ে ফেলতে বলা হয়েছে। সেইসাথে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি আর প্রচার করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার ২০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়াবিদ একে এম নাজমুল হক জানান, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দূর্বল নিম্নচাপ হয়ে আজ (১২ মে ২০২২) সকাল ৬ টায় উপকূলীয় অন্ধ্র প্রদেশের স্থলভাগ ও তৎসংলগ্ন এলাকায় (অক্ষাংশ: ১৬.০৪ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ: ৮১.০ ডিগ্রি পূর্ব) অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দূর্বল ও গুরুত্বহীন হয়ে পড়বে।

পড়তে পারেন: গরু-ছাগলের জন্য সাইলেজ তৈরির পদ্ধতি ও সংরক্ষণ প্রক্রিয়া

গতকাল সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, রংপুর, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম  বিভাগের অনেক জায়গায় দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

পড়তে পারেন: কসাই থেকে মাছ চাষে কোটিপতি আইনাল

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণপূর্ব/পূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘন্টায় (৩০-৪০) কিঃমি পর্যন্ত হতে পারে। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৩৩ মিনিট। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ১৭ মিনিটে। ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাত প্রবণতা অব্যাহত থাকতে পারে ।

পড়তে পারেন: যেভাবে ছোলা চাষে অধিক লাভবান হবেন

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ