খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পিৎজা মানেই জিভে জল। আর পাউরুটি দিয়ে বানানো পিৎজার স্বাদের জুড়ি মেলা ভার। আর এটা বানাতে পাকা রাঁধুনিও কিন্তু হতে হবে না মোটেই। অল্প সময়ে চুলাতে সহজেই বানিয়ে নিতে পারবেন এই মজাদার নাশতাটি।

আসুন জেনে নেওয়া যাক পাউরুটি দিয়ে যেভাবে সহজেই বানাবেন পিৎজা:

পুরের জন্য যা যা লাগবে : মুরগির মাংস কিমা- ২৫০ গ্রাম (হাড় ছাড়া), পেঁয়াজ কুঁচি- ১ কাপ, কাঁচামরিচ কুঁচি- ৪টি, লবণ- ১/২ চা চামচ, লালমরিচের গুঁড়া- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, ইনস্ট্যান্ট নুডলসের মসলা- ২ প্যাকেট,
সয়াবিন তেল বা অলিভ অয়েল- ৩ টেবিল চামচ।

আরও পড়ুন: জেনে নিন ভাপা ডিমের ঝোল তৈরির রেসিপি

টপিংয়ের জন্য যা যা লাগবে: ক্যাপসিকাম স্লাইস করে কাটা- ১টি, পেঁয়াজ কুঁচি- ২টি, টমেটো স্লাইস করে কাটা- ১টি, মোজারেলা চিজ গ্রেট করা- ১/২ কাপ, সস- প্রয়োজন মতো (যেকোনো সস ব্যবহার করা যাবে), মেয়োনিজ- প্রয়োজন অনুযায়ী, ব্ল্যাক অলিভ কুঁচি- ১/২ কাপ (ইচ্ছে)।

প্রস্তুত প্রণালি:

চিকেন পুর তৈরি: প্রথমে কড়াইয়ে সয়াবিন তেল বা অলিভ অয়েল দিন। তেল হালকা গরম হলে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। কুঁচি করে রাখা মরিচ দিয়ে আরও একটু নাড়তে হবে। চুলার তাপ কমিয়ে নাড়বেন। এবার কড়াইয়ে চিকেন কিমা দিয়ে দিন। পেঁয়াজ কুঁচি এবং মরিচ কুঁচির সাথে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে।

এরপর একে একে সব মসলা দিয়ে নাড়তে হবে। মসলা কষিয়ে নেয়ার পর তাতে পরিমাণ মতো গরম পানি দিয়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষণ। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। পানি শুকিয়ে যখন তেল উপরে উঠে আসবে তখন চুলা বন্ধ করে কড়াই নামিয়ে রাখতে হবে। চিকেন সেদ্ধ হতে খুব বেশি সময় লাগে না, বেশ তাড়াতাড়ি হয়ে যাবে।

টপিং তৈরি: কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম এবং টমেটো ভেজে নিন। পাতলা স্লাইস করে কাটলে আগে থেকে না ভাজলেও চলবে। হালকা ভাজা ভাজা হলে তাতে সামান্য লবণ ও ইনস্ট্যান্ট নুডলসের মসলা দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। খুব বেশি ভাজা যাবে না, এতে পুষ্টিগুণ ও কালার দুটোই নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন:জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

এবার পাউরুটির পিস নিয়ে তাতে প্রথমে সস এবং মেয়োনিজ ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এর উপরে লেয়ার করে রান্না করে রাখা চিকেন ছড়িয়ে দিতে হবে। চিকেনের ওপর পেঁয়াজ, ক্যাপসিকাম এবং টমেটো দিয়ে দিতে হবে। আপনার পছন্দ অনুযায়ী লেয়ার সাজিয়ে নিতে পারেন।

সবশেষে গ্রেট করা মোজারেলা চিজ ও ব্ল্যাক অলিভ কুঁচি পাউরুটির ওপর ছড়িয়ে দিতে হবে। এভাবে অন্য পাউরুটিগুলোও রেডি করে নিন। পাউরুটি দিয়ে সহজেই তৈরি করুন পিৎজা শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি