পানির রং দেখে পুকুরের

সৈয়দ সরোয়ার, ফিসারীজ, এগ্রিকেয়ার২৪.কম: মাছ চাষে সফলতা পেতে পানির রং দেখে পুকুরের প্রাকৃতিক খাবারের soroerঅবস্থা জানার কৌশল টি অবশ্য আপনার জানা উচিত। কেননা পরিমিত খাবার ব্যবস্থাপনা মাছ চাষে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এই লেখায় হাতে তৈরি সেকিডিস্ক দিয়ে কোন মাছের জন্য পানির রং কী রকম রাখতে হবে সেটা দেখানোর চেষ্টা করেছি।

প্রথম ছবিতে দেখছেন একটা হাতে তৈরী সেকিডিস্ক, প্রথম দাগটি ২০ সে: মি:, দ্বিতীয় দাগটি ২৫ সে: মিটারে।

দ্বিতীয় ছবিতে দেখছেন সেকিডিস্কটি ২০ সে: মি: পর্যন্ত পানিতে প্রবেশের পর সাদা কালো দাগ ঝাপসা হয়েছে, এটা কার্প জাতীয় মাছের জন্য। এ জাতীয় মাছকে সম্পুরক খাবার দেওয়া হয়, তার জন্য আদর্শ পানির রং হবে ২০ সে: মি: পর্যন্ত।

অর্থাৎ সেকিডিস্ক টি পানিতে ২০ সে: মি: গভীরে প্রবেশ করানোর পরে যদি সাদা কালো দাগ গুলো ঝাপসা হয়ে যায় তাহলে বুঝবেন প্রাকৃতিক খাবার এবং অক্সিজেন তৈরীর প্রয়োজনীয় ফাইটোপ্লাংক্টন ও জুওপ্লাংক্টন যথেষ্ট পরিমানে আছে।

আর যদি ২০ সে: মি: প্রবেশের পরও সাদা কালো দাগ স্পষ্ট দেখা যায়, তাহলে বুঝতে হবে পুকুরে জৈব ও রাসায়নিক সার দেয়ার সময় হয়েছে।

সম্পুরক খাবার কম দেওয়া হলে, তাহলে সেকিডিস্ক ১৫ সে: মিটারে প্রবেশ করালে সাদা কালো দাগ ঝাপসা হয়ে যাবে এমন ভাবে জৈব ও রাসায়নিক সার প্রয়োগ করবেন।

তৃতীয় ছবিতে দেখছেন সেকিডিস্কটি পানির ২৫ সে: মি: গভীরে প্রবেশের পর সাদা কালো দাগ ঝাপসা হয়েছে, এটা ক্যাটফিসের জন্যে। ক্যাটফিসের জন্য পানির আদর্শ সেকিডিস্কের মাপ হবে ২৫ থেকে ৩০ সে: মি:। সব সময় খেয়াল রাখবেন ক্যাটফিসের পুকুরের পানির রং যেন ২৫ থেকে ৩০ সে: মিটারের মধ্যে থাকে। তাহলে আর সবুজ ব্লুম হওয়ার ভয় থাকবে না।

আপনিও এরকম একটি সেকিডিস্ক বানিয়ে নিয়ে পানিতে থাকা জুওপ্লাংক্টন ও ফাইটোপ্লাংক্টনের সঠিক পরিমাপ নির্ণয় করতে পারেন। এখানে দুইটি মাছ চাষের জন্য যে পরিমানে পানির রং দেখানো হয়েছে এটাই যথেষ্ট। পানির রং এর চেয়ে বেশি সবুজ করার প্রয়োজন নেই। আধুনিক প্রযুক্তি গ্রহন করুন, অযথা সার প্রয়োগ না করে নিরাপদে মাছ চাষ করুন।

পানির রং দেখে পুকুরের প্রাকৃতিক খাবারের অবস্থা জানার কৌশল শিরোনামের লেখাটি লিখেছেন দেশের শিক্ষিত তরুণ মৎস্য চাষি ও উদ্যোক্তা সৈয়দ সরোয়ার।

আরও পড়ুন: ২০২০ সালের মাছ চাষের শুরুর প্রস্তুতিতে যে বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ