নিজস্ব প্রতিদবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পূর্ব শত্রুতার জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র সিরাজুল ইসলামের পুকুরে বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। এতে ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সিরাজুল ইসলাম নওগাঁর ধামইর হাট উপজেলার আলমপুর ইউনিয়নের চৌঘাট গ্রামের স্থায়ী বাসিন্দা। খোঁজ নিয়ে জানা গেছে, নিজ গ্রামে ৪ একর জমির একটি পুকুরে চার জন শেয়ারে মাছ চাষ শুরু করেছিলেন সিরাজুল । বিশ্ববিদ্যায়ে পড়াশোনা শেষ করে নিশ্চিত জীবনের চাকরির পিছনে না ছুটে স্বপ্ন দেখেছিলেন একজন সফল উদ্যোক্তা হ‌ওয়ার । কিন্তু তার সেই স্বপ্ন এক দিনেই হয়ে গেলো লন্ডভন্ড। হঠাৎ করেই পুকুরে মাছ মরে ভেসে উঠতে থাকে ঝাঁকে ঝাঁকে । এতে টাকার অঙ্কে ক্ষতি হয়েছে আনুমানিক ১৫ লাখ টাকা।

আরও পড়ুন: নওগাঁয় প্রকাশ্য দিবালোকে পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ

এ ব্যাপারে ভুক্তভোগী সিরাজুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে জানান, ৭ লাখ টাকা ধার করে চার জন শেয়ারে পুকুরে মাছ চাষ শুরু করেছিলাম। শেয়ার হোল্ডারের মধ্যে একজনের সাথে ওই পুকুরে আগের মাছ চাষি একই গ্রামের আজিজুল হকের পূর্ব শত্রুতা ছিলো। এ ছাড়া বেশি টাকা দিয়ে পুকুর নিলামে নেওয়ায় সে  আমাদের ওপরও ক্ষিপ্ত।

তিনি বলেন, পূর্ব শত্রুতার রেশ ধরেই গ্যাসের পাউডার কাগজের ঠোংগা করে পুকুরে প্রয়োগ করে আজিজুল। এক পর্যায়ে মাছ ধীরে ধীরে মরতে শুরু করে। পুকুরের ৮০ শতাংশ মাছ মরে ভেসে উঠেছে। যার আনুমানিক বাজার মূল্য ১৫ লাখ টাকা। এ ব্যাপারে থানায় মামলা দায়ের করা হয়েছে।

তিনি আরও বলেন, মাছ বিক্রি শুরু হলেই সবার ধার-দেনা পরিশোধ করবো বলে আশ্বাস দিয়েছিলাম। কিন্তু সেই আশায় এখন গুড়ে বালি। নিম্নবিত্ত পরিবারে এতবড় ক্ষতি পুষিয়ে নেওয়ার সাধ্য নেই তার। এমন ঘটনার প্রেক্ষিতে সঠিক বিচার ও ক্ষতিপূরণের দাবি করেন তিনি ।

আরও পড়ুন: নওগাঁয় দ্বিতীয় ধাপে বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ৩৭ হাজার কৃষক

এ ব্যাপারে জানতে চাইলে ধামইর হাট থানার অফিসার ইনচার্জ ( ওসি) আব্দুল মমিন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, পুুকুরে বিষ প্রয়োগের ঘটনায় আজিজুল হককে প্রধান আসামি করে তিন জনের নামে মামলা দায়ের করেছেন সিরাজুলসহ তার শেয়ারদাররা। এ ঘটনায় দুই জনকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

এগ্রিকেয়ার /এমবি