নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের কেজিতে ৩ থেকে ৫ টাকা বেড়েছে। ভারত থেকে পণ্যটির আমদানি কমেছে ফলে দাম বেড়েছে এমনটাই দাবি করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি করে ২০ টাকার ওপরে পড়তা পড়ছে। কিন্তু দেশের বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছিল ১৭-১৮ টাকা করে। এ কারণে পেঁয়াজ আমদানি করে লোকসান হওয়ায় আমদানিকারকরা পেঁয়াজ লোডিং কমিয়ে দিয়েছে। এতে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি খানিকটা কমেছে এবং দেশের বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কমায় দাম খানিকটা বেড়েছে।

পড়তে পারেন: ভারতীয় পেঁয়াজ আসায় কমছে দেশীর দাম

মাত্র দুদিনের ব্যবধানে দেশের বিভিন্ন বাজারেও বেড়েছে পেঁয়াজের দাম। রাজশাহী, দিনাজপুর, নওগাঁসহ রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, পেঁয়াজের কেজিতে ৩-৬ টাকা বেড়েছে। কোথাও ৮ টাকা পর্যন্ত বেড়েছে। দিনাজপুর একদিন আগে প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১৭-১৮ টাকা থেকে শুরু করে ১৯-২০ টাকা বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ১৯-২০ টাকা থেকে শুরু করে ২১-২৪ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে রাজশাহী ও নওগাঁর বাজারে সপ্তাহখানেক আগে ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হলেও তা এখন বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৬ টাকা দরে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়েছে। আগে বন্দর দিয়ে ১৫-২০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে ২৫-৩০ ট্রাকে উন্নীত হয়েছে। বুধবার বন্দর দিয়ে একদিনেই ৪২ ট্রাকে ১ হাজার ২৩৬ টন পেঁয়াজ আমদানি হয়েছে। গতকালও আমদানি অব্যাহত ছিল।

পড়তে পারেন: ডলারের সংকটে বাড়লো ভারতীয় পেঁয়াজের দাম

দুই মাস বন্ধ থাকার পর জুলাইয়ে আবারো বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। কৃষি মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশে পেঁয়াজের চাহিদা বছরে ৩৫-৩৬ লাখ টন। এর বিপরীতে ৩০-৩২ লাখ টন উৎপাদিত হয়। গত বছরে দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে ২ লাখ ৭৯ হাজার টন।

তবে গরম ও সংরক্ষণের অভাবে উৎপাদিত পেঁয়াজের ২০ শতাংশই নষ্ট হয়ে যায়। চাহিদা মেটাতে প্রায় বছরজুড়েই আমদানির ওপর নির্ভর করতে হয়। যার সিংহভাগই ভারত থেকে আমদানি করতে হয়।

শুক্রবার সাপ্তাহিক ছুটির কারণে হিলিসহ দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকবে। এ কারণে দেশের বিভিন্ন মোকামে পেঁয়াজের বাড়তি চাহিদার কারণে দামের ওপর প্রভাব পড়েছে এমনটা জানান হিলির এক পেঁয়াজ ব্যবসায়ী ।

এগ্রিকেয়ার/এমএইচ