প্রতিবছর সাড়ে তিন লাখ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রতিবছর সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি হয়। চাহিদা রয়েছে প্রায় সাত লাখ স্টিকের। আজ সোমবার (১৬ ফেব্রুয়ারি, ২০২০) জাতীয় সংসদে এক প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ তথ্য জানান। বাসস সংবাদ মাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।

সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বছরে প্রায় ৩ থেকে সাড়ে ৩ লাখ ফুলের স্টিক উৎপাদন হয় এবং তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়।

সংসদে সভাপতিত্ব করছেন স্পিকার শিরিণ শারমিন চৌধুরী। সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমদের অপর এক প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশের ফুলের বাজারের সাথে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো, সংরক্ষণও পরিবহণ সুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে একটি প্রকল্প পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, এই প্রকল্পটি ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গা জেলাসহ ২০টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এছাড়া যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

কৃষিমন্ত্রী আরো জানান, নিরাপদ ফসলের কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে ঢাকার মানিক মিয়া এভিনিউস্থ সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার ও শনিবার এই বাজার পরিচালিত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আরও ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে দেশে ফুলের চাহিদার বিপরীতে ফুলের উৎপাদনও বেশ বেড়েছে। অনেকেই ফুল চাষ করে সফলতাও অর্জন করেছে। তবে ফুলের বাজার সেভাবে তৈরি হয় নি বলে বিক্রেতাদের অভিযোগ রয়েছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, প্রতিবছর সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি হয় সবার প্রিয় এ ফুলের আমদানি রোধে উৎপাদন বৃদ্ধির দিকে নজর দিতে হবে। তবে ফুলের উৎপাদন বৃদ্ধির সাথে সাথে বাজার ব্যবস্থাপনাতেও গুরুত্ব দেয়া উচিত।

আরও পড়ুন: অর্কিড ফুল চাষ পদ্ধতি ও রোগবালাই দমন ব্যবস্থাপনা