প্রথমবারের মতো বিশেষ ‘মাছের বাজার’ চালু

এগ্রিকেয়ার প্রতিবেদক: রাজধানীতে প্রায় সাড়ে সাত কোটি টাকা ব্যায়ে আধুনিক ও স্বাস্থ্য সম্মত বিশেষ মাছের বাজার চালু হয়েছে। দেশে প্রথম বারের মতো সরকারিভাবে এই পরিবেশ সম্মত মাছের বাজার চালু হলো।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (BFDC) কর্তৃক রাজধানীর যাত্রাবাড়ীতে তৈরি করা বাংলাদেশের প্রথম স্পেসালাইজড সরকারি ‘মাছের বাজার’ আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ বাজারের উদ্বোধন করেন।

মাছের এ বিশেষ বাজার উদ্বোধনী অনুষ্ঠানে বিএফডিসি’র চেয়ারম্যান দিলদার আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মোঃ মাকসুদুল হাসান খান।

“ঢাকা মহানগরে মৎস্য বিপণন সুবিধাদি স্থাপন প্রকল্প” এর আওতায় নির্মিত ‘ঢাকা মহানগর মৎস্য বিপণন সুধিধাকেন্দ্র’ নামের ৬ তলাবিশিষ্ট এই মৎস্যমার্কেটে মৎস্যব্যবসায়ীদের সুবিধার্থে ৬১টি আড়ৎঘর, ৬১টি গদিঘর ও ৬১টি থাকার ঘর বরাদ্দ প্রদান করা হয়েছে।

প্রকল্পের আওতায় বিএফডিসি সড়ক ও জনপথ বিভাগের অব্যবহৃত ১৫ শতক জমি ক্রয় করে এই মৎস্যবাজার নির্মাণ করে। আর্থিক লেনদেনের সুবিধার্থে ভবনে একটি ব্যাংক ও একটি খাবার হোটেলও স্থাপন করা রয়েছে।

এই প্রকল্পের উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে, বর্তমান ঢাকা শহরের অস্বাস্থ্যকর পরিবেশে মৎস্য-অবতরণ, বাজারজাতকরণ ও বিপণন পদ্ধতির আধুনিকায়ন। কেন্দ্রটিতে স্বাস্থ্যকর পরিবেশে মৎস্য-অবতরণ, বাজারজাতকরণ ও বিপণনকার্যক্রম পরিচালনা করা হবে যাতে ঢাকা মহানগরে ফরমালিনমুক্ত মাছ সরবরাহ সম্ভব হয়।

অনুষ্ঠানে জানানো হয়, মৎস্যব্যবসায়ীদের নিকট থেকে বার্ষিক ৮০ লাখ টাকা ভাড়া বাবদ আয় হবে। অবশিষ্ট আড়ৎঘর ও গদিঘর বরাদ্দ প্রদান করা হলে বার্ষিক ২ কোটি টাকা ভাড়া পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। কেন্দ্রটি ৭ কোটি ৩৯ লক্ষ টাকা ব্যয়ে বাস্তবান করা হয়েছে।

মেগাসিটি ঢাকাতে আধুনিক মৎস্য-অবতরণ কেন্দ্র না থাকায় খোলাকাশের নিচে কাঁদামাটিতে যত্রতত্র অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে মাছ-অবতরণ ও বিপণন করা হয়। মাছ অতি পঁচনশীল হওয়ায় দ্রুত পঁচে  গুণগতমান নষ্ট হয়ে রাজধানীর পরিবেশ এবং জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন হয়ে যায়।

এই সমস্যা নিরসনকল্পে পরিবেশসম্মত উপায়ে মাছের গুণগতমাণ বজায় রেখে ঢাকা মহানগরে মৎস্যবিপণন ও মৎস্যব্যবসায়ীদের বিপণন-সুবিধাদি নিশ্চিতকরণার্থে বিএফডিসি কর্তৃক “ঢাকা মহানগরে মৎস্য বিপণন সুবিধাদি স্থাপন প্রকল্প”টি বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়।