নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বন্যায় পশুকে ঘাস খাওয়ানো নিয়ে বেশ বেগ পোহাতে হয়। তবে এখন থেকে খুব সহজেই খামারিরা ভাসমান পদ্ধতিতে ঘাস চাষ করে ঘাসের চাহিদা পূরুণ করতে পারবেন।

সম্প্রতি এ প্রযুক্তিতে সফলতা মিলেছে। নেত্রকোনা মোহনগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মফিজুল ইসলাম এসব তথ্য এগ্রিকয়োর২৪.কম কে নিশ্চিত করেছেন।

এ কৃষি অফিসারের তত্বাবধানে সম্প্রতি মোহনগঞ্জ উপজেলায় ভাসমান পদ্ধতিতে ঘাস চাষে সফলতা মিলেছে। পাঠক আসুন জেনে নেয়া যাক কীভাবে ভাসমান পদ্ধতিতে ঘাস চাষ করা যাবে।

রোদ পরে এমন জায়গা নির্বাচন করতে হবে। কয়েকটি কলার গাছ দিয়ে একটি ভেলা তৈরি করতে হবে। ৫ থেকে ৬ ইঞ্চি প্রস্থ করে মাটি ভেলার উপরে রাখতে হবে। মাটির উপরে কুচুরী পানা দিতে হবে। কচুরি পানা না থাকলে জলজ উদ্ভিদ হলেও চলবে। পাশাপাশি বাঁশ দিয়ে খুটি বানিয়ে ভেলা বেঁধে রাখতে হবে।

চারা লাগানোর দেড় থেকে দুই মাসের মধ্যে লাগানো ঘাস কাটার উপযোগী হয়। নেপিয়ার ঘাস, প্যারা জাতের ঘাসও চাষকরা করা যায়। জমিতে যেভাবে ঘাস করা হয় প্রায় একই রকম ভাবে ভাসমান পদ্ধতিত চাষ করা যায়।

ঘাস কাটার সময়ে আড়াআড়িভাবে কাটতে হবে। তাহেলে কয়েকদিন পর পুনরায় ঘাস বড় হবে। এছাড়া বিষয়ে উপজেলা কৃষি অফিসের পরামর্শ নেয়া ভালো হবে। উপজেলা কৃষিকর্ম কর্তারা বিস্তারিত তথ্য দিতে পারবেন।

পাঠক এ বিষয়ে যে কোনো পরামর্শ পেতে আমাদের ফেসবুক https://web.facebook.com/AgriCare24com-320632075085761/  পেজে লাইক দিয়ে ইনবক্সে আপনার পরামর্শের জন্যে আমাদের জানাতে পারেন। আমরা আপনাদের পরারমর্শ জানিয়ে দিব।