ক্যাম্পাস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ‘সয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর  বাংলাদেশ’স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২৪ জুলাই) দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা, মাছের পোনা অবমুক্তকরণ ও সেমিনারের আয়োজন করে বাকৃবি’র মৎস্যবিজ্ঞান অনুষদ।

দিবসটি উপলক্ষে সকাল ১০ টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে ব্রহ্মপুত্র নদে গিয়ে শেষ হয়। এরপর ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করা হয়।

আয়োজিত সেমিনারে মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো: জসিমউদ্দিন খান ।

বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. খলিলুর রহমান, মৎস্য অধিদপ্তর ময়মনসিংহের উপ-পরিচালক মো: রেজউল করিম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. এ.কে.এম. নওশাদ আলম। সেমিনারে দেশের মৎস্যসম্পদকে সমৃদ্ধ ও দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণে দেশের মৎস্য গবেষক ও সংশ্লিষ্ট সবাইকে আরো গুরুত্ব সহকারে কাজ করার আহবান জানানো হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আবুল মনসুর এবং সঞ্চালনা করেন প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতর পরিচালক ড. আমিনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।