নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এবার বাজারে মিলবে পুষ্টি সমৃদ্ধ প্যাকেটজাত মাছ। মাছের দাম, মান, সাধ্য, স্বাদের ও স্থানীয় বাজারের নিরিখে প্যাকেটজাত করে মাছ ভোক্তাদের জন্য বাজারজাত করা হবে।

পুষ্টি সমৃদ্ধ মাছ প্যাকেটজাত আকারে বাজারে আনতে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়ার্ল্ডফিশ এর সাথে চুক্তি করেছে প্রক্রিয়াজাত খাবারে বাংলাদেশের বাজারের অন্যতম প্রতিষ্ঠান হারভেস্ট রিচ।

ইউএসএইডের অর্থায়নে পরিচালিত ফিড দ্যা ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটির সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়িত হবে।

রোববার ( ডিসেম্বর ৯) ঢাকার বনানীতে একটি রেস্টুরেন্টে এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, হার্ভেস্ট রিচ স্থানীয় বাজারের ভোক্তাদের বিশেষ করে শিশু,গর্ভবতী ও দুগ্ধদানকারী নারী এবং বয়স্কদের জন্য স্বাস্থ্যকর, সুস্বাদু, সাশ্রয়ী এবং পুষ্টি সমৃদ্ধ মাছ প্যাকেটজাত আকারে সরবরাহের জন্য একটি ব্যাপক গবেষণা করবে।

অভ্যন্তরীণ মাছের উপর এই গবেষণার সফলতার উপর ভিত্তি করে ২০১৯ সালের শেষের দিকে হারভেস্ট রিচ তার জনপ্রিয় স্থানীয় ব্র্যান্ড রিচের অধীনে কয়েক ধরনের প্যাকেটজাত মাছ ভোক্তাদের জন্য চালু করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে হারভেস্ট রিচের ব্যবস্থাপনা পরিচালক নুসরাত বারী আশা বলেন, আমরা দ্রুত মধ্যম শ্রেণীর আয় ভিত্তিক দেশ হতে চলেছি ।

তিনি বলেন, তাই স্থানীয় মাছের মত কাঁচামাল ব্যবহার করে  ভোক্তাদের জন্য প্রোটিন সমৃদ্ধ,পুষ্টিকর এবং সাশ্রয়ী মূল্যের  প্রক্রিয়াজাত খাবার তৈরিতে বাংলাদেশের বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে।

ওয়ার্ল্ডফিশের কান্ট্রি ডিরেক্টর ড. ম্যালকম ডিকসন বলেন, হারভেস্ট রিচের সঙ্গে মৎসজাত পণ্য নিয়ে কাজ করতে পেরে আমরা খুবই আনন্দিত।

তিনি বলেন, বাংলাদেশের জন্য  মাছ একটি গুরুত্বপূর্ণ খাবার হলেও এখনও বাজারে এর প্রক্রিয়াজাত খাবার খুব একটা পাওয়া যায়না। বাজারে মুরগীর মাংসের ব্যাপক চাহিদা এটাই প্রমাণ করে যে এখানে মাছজাত পণ্যেরও চাহিদা রয়েছে।

তিনি জানান, মৎস্য প্রক্রিয়াজাত ইন্ডাস্ট্রির  উন্নয়ন এই বাজারকে আরও বৈচিত্র্যময় ও সম্প্রসারিত করবে যারে মাধ্যমে এই খাতে আরো কর্মসংস্থান ও মুল্যবান উপজাত তৈরি হবে। তাই এই খাতের উন্নয়নে আমরা হারভেস্ট রিচের সঙ্গে কাজ করতে চাই। ছবিগুলো তুলেছেন: কৃষি সংবাদকর্মী জাহিদ হাসান।