ব্রাহ্মণবাড়িয়ায় পাবদা মাছের প্রদর্শনী

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ব্রাহ্মণবাড়িয়ায় পাবদা মাছের প্রদর্শনী পুকুরে মাঠ দিবস অনুষ্ঠিত। ব্রাহ্মণবাড়িয়া জেলার উপজেলা মৎস্য দপ্তর, কসবা এর আয়োজন করে এ মাঠ দিবসের।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর, ২০১৯) উপজেলা মৎস্য দপ্তর, কসবা বাদৈর ইউনিয়নে বাস্তবায়িত পাবদা মাছের প্রদর্শনী পুকুরে মাঠ দিবসে মুহাম্মদ মামুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া মাছ চাষিদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।



এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা, কসবা ও অত্র দপ্তরের কর্মচারী, বাদৈর ইউনিয়নের ৪০ জন মৎস্য চাষী ও প্রদর্শনী খামারী কাজী রতন।

পাবদা চাষি কাজী রতন জানান, বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস্য চাষ উন্নয়ন প্রকল্পের আওতায় তার পুকুরে (৬০ শতক) বাস্তবায়িত পাবদা প্রদর্শনীতে তিনি মে/২০১৯ মাসে ৪৫,০০০/- (পয়তাল্লিশ হাজার) পোনা মজুদ করেন।

নিয়মিত যত্ন ও পরিচর্যার ফলে তিনি ০৫ (পাঁচ) মাসেই কাঙ্খিত উৎপাদন করতে সক্ষম হন। এই সাফল্যের ধারাবাহিকতায় তিনি আগামী বছর আরও ০৩টি পুকুরে পাবদা মাছ চাষে আগ্রহী।

উপস্থিত সকল চাষিদেরকে তিনি তার পুকুরে জাল টেনে নমুনায়ন করে দেখান। তার এ সাফল্য উপস্থিত চাষিদের মধ্যে ব্যাপক অনুপ্রেরণার সঞ্চার করে।

জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ মামুনুর রশীদ জানান, উন্মুক্ত জলাশয় ব্যবস্থাপনার পাশাপাশি দেশীয় প্রজাতির মাছকগুলো চাষের আওতায় আনা গেলে এই সুস্বাদু মাছগুলো সহজলভ্যতা নিশ্চিত হবে। পাশাপাশি চাষিরাও ভাল বাজার মূল্য পাবে।

ব্রাহ্মণবাড়িয়ায় পাবদা মাছের প্রদর্শনী পুকুরে মাঠ দিবস অনুষ্ঠিত হওয়ায় মাছ চাষিরা পাবদা মাছ চাষে আগ্রহ করেছেন।

আরও পড়ুন: অপ্রচলিত মৎস্যসম্পদ উৎপাদন বৃদ্ধি ও বিলুপ্তপ্রায় মাছের গবেষণাকার্যক্রমে গুরুত্বারোপ