জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দিনের শুরুতে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে জাতীয় প্রেসক্লাবের জমায়েত হওয়া শুরু। ঘণ্টাখানেক এর মধ্যে কয়েক’শ ভেটেরিনারিয়ানদের উপস্থিতি পরিণত হয় মিলন মেলায়। এরপর সবাই মিলে শোভাযাত্রায় অংশগ্রহণ। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত হলেও মূল পরিচয় সবাই ভেটেরিনারিয়ান। তাই আনন্দ আর উচ্ছাস একটু বেশি-ই ফুঠে উঠলো।

আজ শনিবার (২৮ এপ্রিল) বিশ্ব ভেটেরিনারি দিবসটি এমনই আনন্দঘন মহুর্ত আর দূশ্যায়নে ধরা পরলো। রাজধানীতে উদযাপিত করা বিশ্ব ভেটেরিনারি দিবসের মতো এমন দৃশ্য দেশজুড়ে ছিলো। সব ভেটেরিনারিয়ানের উপস্থিতি প্রাণবন্ত হয়ে ছিলো দিনব্যাপী অনুষ্ঠান মালা। রাজধানীতে নতুন মাত্রা যোগ হয়েছে ভেটেরিনারিয়ানদের সংগঠনের বিভাগীয় ও সিটি সম্মেলন এবং দি ভেট এর কমিটি গঠন।

এক সাথে সবাই উপস্থিত হওয়ায় অনেককে পরিচিতজনদের সাথে কুশল বিনিময়, খবর আদান প্রদানসহ নানা গল্পে মেতে থাকতেও দেখা গেলো। কেউ কেউ হাসি ঠাট্রাতেও মেতে ওঠেন। সবার মধ্যে ছিলো আনন্দ আর উল্লাস।

জীবনযাত্রার মান উন্নয়ন, খাদ্য নিরাপত্তা এবং খাদ্য ঝুঁকিমুক্ত করণের মাধ্যমে টেকসই উন্নয়নে ভেটেরিনারি পেশার ভূমিকা প্রতিপাদ্য নিয়ে প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশের ভেটেরিনারি এসোশিয়েসন এবং দি ভেট এক্সিকিউটিভ এর আয়োজনে দিবসটি উদযাপন হয়।

প্রতি বছর এপ্রিল মাসের শেষ শনিবার আন্তর্জাতিক পালিত হয় বিশ্ব ভেটেরিনারি দিবস বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশও পালন করা হয়। এরই ধারাবাহিকতায় চলতি বছরের বিশ্ব ভেটেরিনারি দিবস আজ ২৮ এপ্রিল, শনিবার।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আইনুল হক, কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ-এর সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর সভাপতি ড. এস এম নজরুল ইসলাম এবং বিভিএ’র মহাসচিব ড. মোঃ হাবিবুর রহমান মোল্লা।

সভায় সভাপতিত্ব করেন বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৮ উদযাপন কমিটির কমিটির আহ্বায়ক এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (সম্প্রসারণ) ডাঃ হীরেশ রঞ্জন ভৌমিক। এতে ভেটেরিনারিয়ানদের দাবি, অবদানসহ নানা বিষয় উঠে আসে।

শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ড. এম. আলী ইমাম, মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ান হেলথের টেকনিক্যাল এডভাইসর ড. মোঃ আবুল কামাল।

দিবসটি দেশের প্রতিটি জেলায় উপজেলায় প্রানিসম্পদ উন্নয়ন কেন্দ্র ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনেও শোভাযাত্রা, আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করা হয়। বিশ্ব ভেটেরিনারি ২০১৮ দিবসের সফলতা কামনা করেছে এগ্রিকেয়ার২৪.কম।