নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: নানা অজুহাতে দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম লাগামহীন। পাগলা ঘোড়ার মতে ছুটছে তেল-মাছ-মাংসের দাম। অতিপ্রয়োজনীয় মসলা পণ্য পেঁয়াজের কেজিতে বেড়েছে ৫ টাকা। ভারত থেকে আমদানি করা নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ হাফ সেঞ্চুরি করেছে।

আমদানি বাড়লেও ডলারের দাম বৃদ্ধি ও ভারতে দাম বাড়ার অজুহাতে মাত্র দুদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৫ টাকা। দুদিন আগে বন্দরে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ ২৪-২৫ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২৯-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। আবার পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষসহ বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা।

পড়তে পারেন: ডলারের সংকটে বাড়লো ভারতীয় পেঁয়াজের দাম

ঢাকার বাজারে দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫০ টাকা। ভারতীয় পেঁয়াজ ৫ টাকা কেজিতে কমে ৫০ টাকায় বিক্রি হচ্ছে যা আগে দাম ছিল ৪২ টাকা থেকে ৪৫ টাকা। ব্যবসায়ীরা বলছেন পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় দাম বেড়েছে। এছাড়া পরিবহন খরচ বেড়ে যাওয়ায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।

এদিকে রাজশাহীর বাজারে দেশী পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে চড়া দামে। প্রতিকেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকা এবং ভারতীয় আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। এখানকার ব্যবসায়ীরা বলছেন, পেঁয়াজের দাম বাড়ার কারণ পেঁয়াজের বাজারে টান পড়েছে। খুচরা ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে বিক্রির জন্য কিছু ব্যবসায়ী পেঁয়াজ স্টক করছেন।

পড়তে পারেন: একলাফে দ্বিগুণ কাঁচা মরিচ, কমেছে পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী মোজাম্মেল হোসেন বলেন, দেশের বাজারে পেঁয়াজের চাহিদা মেটাতে বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আমরা পেঁয়াজ আমদানি করা নিয়ে বিপাকের মধ্যে রয়েছি। বর্তমানে ডলারের দামে অস্থিরতা বিরাজ করছে। যে ডলার আগে ৯৫ টাকা ছিল, সেটি এখন দাম বেড়ে ১১০ টাকার ওপরে উঠেছে। এতে আমাদের আগের চেয়ে বাড়তি মূল্যে পেঁয়াজ আমদানি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত। আশুরা উপলক্ষে একদিন বন্ধের পর ১০ আগস্ট বুধবার বন্দর দিয়ে ১৩টি ট্রাকে ৩৭৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল বৃহস্পতিবার একদিনেই বন্দর দিয়ে ৩৯টি ট্রাকে ১ হাজার ১৯৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ