ছবি: শাটারস্টক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ভারতে চলতি আগস্টের শুরু থেকেই প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৫৫-৬৪ হাজারের মধ্যে। এই সংখ্যায় কিছূটা স্বস্তির নিশ্বাস পড়লেও এখন নাভিশ্বস উঠার মতো অবস্থা ভারতের।দেশটিতে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৬৫২ জন, সেইসাথে মৃত্যুও ৫৪ হাজারের দোরগোড়ায় ঠেকলো।

গত ২৪ ঘণ্টায় দেশে যে সংখ্যক কোভিড-১৯ পরীক্ষা হয়েছে, তা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৯ হাজার ৬৫২ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। ওই সময়ের মধ্যে, আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৬ হাজার ৯৭৭ ও ৪৯ হাজার ২৯৮ জন। অর্থাৎ এক দিনে আক্রান্ত বৃদ্ধির নিরিখে আমেরিকা ও ব্রাজিলের থেকে ভারতের এগিয়ে থাকার পরিসংখ্যান আজও অব্যাহত। এই বৃদ্ধির জেরে দেশে মোট করোনা আক্রান্ত হলেন ২৮ লক্ষ ৩৬ হাজার ৯২৫ জন। সেখানে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৫ লক্ষ ২৯ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৪ লক্ষ ৫৬ হাজার।

আরোও পড়ুন:করোনা হয়েছে, জ্বর নেই, উপসর্গও নেই! করণীয় কি?

দ্বিতীয়বার করোনা আক্রান্তের সম্ভাবনা আছে কি? চিকিৎসকরা কি বলছেন?

গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণ হার ৭.৫৮ শতাংশ। আগস্টের শুরু থেকেই দেশে করোনা পরীক্ষাও অনেক বেশি সংখ্যায় হচ্ছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯ লক্ষ ১৮ হাজার ৪৭০ জনের। এক দিনে এত সংখ্যক পরীক্ষা এর আগে কখনও হয়নি।

আক্রান্তের সংখ্যা যেমন রোজ বাড়ছে, তেমনই প্রচুর মানুষ সুস্থ হয়ে উঠছেন। দেশে কোভিড রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান শুরু থেকেই আশাব্যাঞ্জক। এখনও পর্যন্ত মোট ২০ লক্ষ ৯৬ হাজার ৬৬৪ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের প্রায় ৭৪ শতাংশই সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৮ হাজার ৭৯৪ জন।

ভারতে ২৪ ঘন্টায় আক্রান্ত ৭০ হাজার, মৃত্যুও ৫৪ হাজারের দোরগোড়ায় সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।