খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ডিম দিয়ে হরেক রকমের রান্না-বান্না করা হয়। খেতেও সুস্বাদু হয় ডিমের পদগুলো। তার মধ্যে ডিমের কাঠি রোল একটি বিশেষ রেসিপি। আর এই রেসিপি একটি ভারতীয় খাবারের আইটেম।খাবারটি খেতে খুব মজাদার আর সুস্বাদু।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে মজাদার ডিমের কাঠির রোল বানাবেন:

পরোটার ডো তৈরিতে যা যা লাগবে: ময়দা ১ কাপ, তেল ২ টেবিল চামচ এবং লবণ পরিমাণমতো
পুর বানাতে প্রয়োজন হবে: পেঁয়াজ কুচি, গাজর কুচি, বাধাকপি কুচি আর কাঁচামরিচ কুচি- পরিমাণমতো।

ডিম : ৩ টি, বিটলবণ, ধনেগুঁড়া, চাটমশলা, গোলমরিচের গুঁড়া- স্বাদমতো, তেঁতুলের সস অথবা মেয়নেজ- পরিমাণমতো লাগবে।

আরও পড়ুন: জেনে নিন হানিবান তৈরির রেসিপি

পদ্ধতি: প্রথমেই ডো তৈরি করতে উপরের সব উপকরণ একসাথে মিশিয়ে নিই।এবার ভেজা কাপড় দিয়ে ১৫ মিনিট ঢেকে রাখি। এরপর ১৫ মিনিট পর পরটা বেলে নিই, এক্ষেত্রে রুটি বেলার সময় আটা ব্যবহার করা যাবে না। তেল দিয়েই রুটি বেলতে হবে ।এখন একটি তাওয়া বা প্যানে পরটা গুলোকে অল্প সেঁকে নিই , তবে তাতে তেল দেয়া যাবে না।এরপর ঐ প্যানেই সামান্য তেল দিয়ে ডিম ছেড়ে দিন।

এরপর ৩ টি ডিম অল্প পরিমাণ লবণ দিয়ে ফেটে নিই। প্রতিটি পরটার জন্য নির্দিষ্ট পরিমাণে ডিমের মিশ্রণ ঢালতে হবে। তার উপরে সেই অল্প ছেকে নেয়া পরটা দিয়ে দুপৃষ্ঠে হালকা লাল করে ভেজে নিই।এখন তেলে পেয়াজ কুচি, গাজর কুচি, বাধাকপি কুচি, সামান্য কাঁচামরিচ কুচি দিয়ে নেড়ে একে একে বিটলবন, চাট মশলা, ধনিয়া গুরা, গোলমরিচের গুড়া দিয়ে চার-পাঁচ মিনিট ভালোভাবে নেড়ে নামিয়ে রখি। এই সবজিটা একটু ক্রাঞ্চি হবে। বেশি সেদ্ধ করবেন না ।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

এরপর সেই ডিম যুক্ত পরটার মাঝে সবজি দিন, তেতুলের সস দিন ( অথবা পরিবর্তে মেয়নেজও দেয়া যায়) টমেটো সস দিয়ে মুরিয়ে রোল করি। এবার টুথপিকের সাহায্যে আটকে দিই। ব্যাস তৈরি হয়ে গেলো মজাদার ডিমের কাঠি রোল।

মজাদার ডিমের কাঠি রোল যেভাবে বানাবেন শিরোনামে লেখাটির তথ্য আরটিভি অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি