খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মধু উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। এর  গুণের বিকল্প নেই। আর বিশেষ করে শীতে বা ঠান্ডা সমস্যায় মধুর বিকল্প নেই। তাই শীতের এই সময়ে মধু দিয়ে খুব সহজেই খাবার তৈরি করতে পারেন।

তবে আজ চলুন যেভাবে বানাবেন হানিবান:
যা যা লাগবে: ময়দা ১কাপ, ইস্ট ১চা চামচ, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, একটার ডিম চার ভাগের এক ভাগ, মধু ১ টেবিল চামচ, তেল বা বাটার ২ টেবিল চামচ, লবণ সিকি চা চামচ,পানি সিকি কাপ এবং সাদা তিল ১চা চামচ।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন শীতের ‘মসলা ফুলকপি’ রেসিপি

প্রস্তুত প্রণালি:  প্রথমে হালকা কুসুম গরম পানি করি। এরপর তাতে  ময়দা, ইস্ট, দুধ, লবণ, মধু সব মিশিয়ে নিয়ে ডো বানিয়ে নিই। বানানোর সময় তেল দিয়ে ভাল করে মেখে নরম করি। চুলার পাশে বা গরম জায়গায় রাখুন ৩০ থেকে ৪০ মিনিট ঢেকে রাখি ।

আরও পড়ুন: যেভাবে বানাবেন মজাদার ডাবের পুডিং

এবার খামির আবারও ভাল করে মেখে বানের সেপ দিয়ে বেকিং ট্রেতে তেল ব্রাশ করে বান বসিয়ে আবার ঢেকে ১০ মিনিট রাখি।এরপর উপরে ডিম ব্রাশ করে সাদা তিল ছড়িয়ে দিন। প্রি হিট ওভেনে ১৮০ ডিগ্রি তে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নামিয়ে ওপরে বাটার ব্রাশ করে তার উপর মধু ঢেলে পরিবেশন করুন।

জেনে নিন হানিবান তৈরির রেসিপি শিরোনামে লেখাটিতে রেসিপি তৈরিতে তথ্য দিয়েছেন দিলরুবা বেগম ফ্যান্সি। লেখাটি দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।