ড. খলিলুর রহমান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএফআরআই, ময়মনসিংহ, এগ্রিকেয়ার২৪.কম:  মাছ চাষ করতে গিয়ে অনেকেই নানা সমস্যায় পরেন। মনে রাখতে হবে মাছ চাষে সফলতা পেতে নিবিড় পরিচর্যা করাটা জরুরি। বিশেষ করে নিয়ম মেনে পরিচর্যা করে মাছ চাষ করতে হবে।

শুধু বেশি পুকুর খনন করে মাছ চাষের দিকে না ঝুঁকে বরং পুকুর বেশি গভীর করে বেশি মাছ চাষ করা যায়। এদিকে নজর দিতে হবে। যাকে আমরা বলছি ভার্টিক্যাল বিস্তার।

পাঠক মাছ চাষে সফলতা পেতে প্রতি মাসে যে কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে হবে তা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদু পানি কেন্দ্র এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও পরিচালক অ্যাডমিনিস্ট্রেশন ও ফিন্যান্স, বিএফআরআই ড. খলিলুর রহমান।

চাষী ভাইয়েরা ১. দয়া করে ধানী জমি কেটে পুকুর করবেন না। ২. পুকুর গভীর করুন। ৩. হুবার দিয়ে/ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে তলার জমা কাদা/অবশিষ্ট খাদ্য উঠিয়ে নিবেন।

৪. প্যাডেল হুইলার ব্যবহার করে পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ ঠিক রাখবেন। ৫. প্রতি ১০ দিন অন্তর অন্তর পানি অর্ধেক বদল করবেন। ৬. মাসের ৫ তারিখ শতাংশে ৫০০ গ্রাম হারে পাথুরে চুন ভিজিয়ে ঠান্ডা করে সারা পুকুরে ছিটিয়ে দিবেন।

৭. মাসের ১৫ তারিখ শতাংশে ২৫০ গ্রাম হারে লবন গুলিয়ে প্রয়োগ করবেন। ৮. মাসের ২৫ তারিখ শতাংশে ১০ গ্রাম হারে পটাশিয়াম পার ম্যাঙ্গানেট গুলিয়ে প্রয়োগ সারা পুকুরে ছিটিয়ে দিবেন। ৯. নিজে খাদ্য তৈরী করে ১-৫% হারে প্রতিদিন দিবেন। ১০. সাত দিন পর পর হররা (ভারী লোহার চেইন) টানবেন।

পাঠক আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকুন। আমরা নিয়মিত মাছ চাষ অনেক বিষয় (মাছের উন্নত সব প্রযুক্তি, যত্ন, চিকিৎসা, করণীয়সহ নানা বিষয়) নিয়ে প্রতিবেদন প্রকাশ করি, লাইক দিয়ে রাখলে আমাদের প্রকাশিত প্রতিবেদনগুলো আপনার ফেসবুক পেজে চলে যাবে।

এছাড়া মাছ চাষ নিয়ে আপনার কোনো জিজ্ঞাসা বা জানার থাকলে আমাদের মেইল করতে পারেন [email protected] এ ঠিকানায়।