মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দক্ষিণ ভারতের কেরালা রাজ্যের নন্দীগ্রাম এলাকার আমতলিয়া পূর্ব গ্রামের মাছ চাষি সোমনাথ ভৌমিক। জনপ্রিয় ক্যারিমীন মাছ চাষ শুরু করেছেন তিনি। এ এলাকায় মূলত ভেনামী চিংড়ি চাষ হলেও মাছ চাষের নতুন দিশা দেখাচ্ছে “ক্যারিমীন”। এছাড়া মিল্ক ফিশ, কারিমীন, গিফট তিলাপিয়া, মালেট, ভেটকী সহ বিভিন্ন মাছ চাষের বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। এমনই খবর প্রকাশ করেছে নিউজ ১৮।

নন্দীগ্রামে মাছ চাষের সম্প্রসারণ ঘটাতে এই মাছ চাষ করা শুরু করেছে দেশটির মৎস্য সম্প্রসারণ দফতর। নন্দীগ্রাম-১ নম্বর ব্লকের বিস্তীর্ণ এলাকা জুড়ে ঈষদ নোনাজল ও মিষ্টি জলের মাছ চাষ। বছরে তিন মাস হয় ভেনামী চিংড়ির চাষ হয়। এই চিংড়ি বিদেশের বাজারে রপ্তানী হয়ে আসে বৈদেশিক মুদ্রা। কিন্তু তিন মাস বাদে বাকি সময় তেমন চাষ হয় না, পুকুর এমনি পড়ে থাকে। আর এই সময় বিকল্প মাছ চাষের নতুন দিশা দেখাচ্ছে ব্লক মৎস্য দফতর।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

লিজের পুকুরে শুরু, মাছ চাষে ৬০ বিঘা জমি কিনেছেন নুরুল

মাছ চাষে দেশসেরা দিনাজপুরের তারেক

মাছ চাষে বিঘায় খরচ বেড়েছে ৪০ হাজার

অব্যাহৃত পুকুর জলাশয়ে মাছ চাষ সহ পরিবেশ বান্ধব উপায় কিভাবে মাছ চাষ করা যায় সেই বিষয়ে নন্দীগ্রাম অ্যাকুয়া ফার্মার ওয়েল ফেয়ার সোসাইটির প্রগতিশীল ভেনামী চিংড়ি চাষিদের সাথে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে।

এলাকার মাছ চাষিদের ৮-১০ জনের দল গঠন করে আলাদা করে তাদের বিশেষ প্রশিক্ষনের উদ্যোগও গ্রহন করেছে নন্দীগ্রাম-১ মৎস্য বিভাগ। ইতি মধ্যে গোকুল নগর একুয়া ফিশ প্রোডাকশান গ্রুপ ও ফিশ প্রোডাকশান গ্রুপ গঠন হয়েছে। শুধু দল গঠনই নয়, হাতে কলমে এই বিকল্প মাছ চাষের প্রদর্শনী ক্ষেত্র গ্রহণ করা হয়েছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

দেশী মাগুরের সাথে তেলাপিয়া মাছ চাষের সুবিধা

মাছ চাষে ফিডের পরিবর্তে ঘাস ব্যবহার পদ্ধতি

মাছ চাষে মৎস্য অফিস যেসব সেবা দেয়

কেন্দ্রীয় নোনাজল মৎস্য গবেষণা কেন্দ্রের কাকদ্বীপ রিসার্চ সেন্টারের ফিশ-হ্যাচারী থেকে তিনশোটি ক্যারিমীন মাছের চারা আনা হয়েছে। নন্দীগ্রাম-১নম্বর ব্লক মৎস্যবিভাগের প্রযুক্তিগত সহায়তায়, কেরালার জনপ্রিয় ক্যারিমীন মাছের চাষ শুরু করল ।

তিনি জানান, ‘ব্লক মৎস্য আধিকারিকের উৎসাহে এই বিকল্প মাছ চাষ শুরু করলাম, সুমন বাবুর পরামর্শে আগামীদিনে পরিবেশ বান্ধব সমন্বিত জৈব মাছ চাষের মডেল তৈরি করব।’ আমতলিয়া পূর্ব গ্রামের মৎস্য খামারে কেরালার রাজ্য-মাছ ক্যারিমীনমাছের চারা ছাড়েন বিডিও সুমিতা সেনগুপ্ত, উপস্থিত ছিলেন মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু সহ এলাকার উৎসাহী অন্যান্য মাছচাষী।

মাছ চাষের নতুন দিশা দেখাচ্ছে “ক্যারিমীন” বিষয়ে সংবাদের তথ্য নিউজ ১৮ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ