মেহেদী হাসান, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: গত কয়েক দিনের ভারি বর্ষণ ও উজান নেমে আসা ঢলের পানিতে ভেসে গেছে নওগাঁর মান্দা উপজেলার শতশত বিঘা পুকুরের মাছ। শুধু উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নেই বন্যায় ভেসে গেছে ২ কোটি টাকার মাছ। ঋণের টাকা পরিশোধ, সংসার চালানো, ধার-দেনা নিয়ে মাছ চাষিদের ঘুম আসছে না। প্রায় ২০০ বিঘা পুকুরের মাছ ভেসে গেছে বন্যার পানিতে। সেইসাথে চৌগা, সিংড়া, ভাতরান্দাসহ এসব এলাকার মানুষ এখন পানিবন্দি। এমনই তথ্য জানিয়েছেন তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা।

জানা গেছে, গত দুই বছর আগে বন্যায় ভেঙ্গে যাওয়া মান্দার শিব নদের টেংরা এলাকায় বেড়িবাঁধ আগের অবস্থায় অরক্ষিত ছিল। যা মেরামত না করায় হটাৎ করে উজানের পানি ঢুকে ভেসে গেছে শতাধিক পুকুরের মাছ। ২০১৮ সালে বন্যার পানি আশঙ্কাজনক হওয়ায় উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের শিব নদীর বেড়িবাঁধ টেংরা এলাকায় কেটে দেয় এলাকাবাসী। কাটা অংশ মেরামত করলেও নদীর পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে প্রতিবছরই ভেঙ্গে যায়। এতে ফসল, মৎস্য, প্রাণিসহ ক্ষতি হয় শত শত কোটি টাকা।

তেঁতুলিয়া ইউনিয়নের মাছচাষি উজ্জল হোসেন এগ্রিকেয়ার২৪.কম কে জানান, বন্যায় ১০ বিঘা জলার পুকুর ডুবে গেছে।রুই, কাতল, বাটা, সিলভারকার্প এসব মাছে ভরা ছিল এসব পুকুর।আমার ঋণ আছে, কিভাবে শোধ করব ভাবছি। ১০ লাখ টাকার কাছাকাছি ক্ষতি হলো। প্রতিবছরই বাঁধের একই জায়গায় ভাঙ্গে। আর ক্ষতি হয় এলাকার সকলের।

ইউ পি চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা এগ্রিকেয়ার২৪.কম কে জানান, শিব নদীর ভাঙা অংশ দিয়ে পানি ঢুকেছে। আমার ৫০ বিঘার মাছ গেছে। ৫০ রাখ টাকার বেশি ক্ষতি। এরকম প্রায় ২০০ বিঘা পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। অনেক ক্ষতির মুখে পড়েছি। আমি তো একা না। আমার মতো আরো অনেক মাছ চাষির মাছ বন্যায় চলে গেছে।

বাঁধের ভাঙ্গা অংশ মেরামতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভাঙ্গা অংশটুকু আমি মেরামত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার লিখিতভাবে আবেদন করেছি। আর আমাদের বড় ধরনের কোনো বরাদ্দও নেই যে তা দিয়ে পরিষদের পক্ষ থেকে মেরামত করব। এ ভেঙে যাওয়া বাঁধটুকু ভালোভাবে মেরামতের জন্য মন্ত্রী মহোদয়ের সাথেও কথা বলেছি।

নওগাঁ জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহম্মেদ এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, বন্যার পানিতে বিলের পুকুরগুলো ডুবে যাবে এটাই স্বাভাবিক। মাছ চাষিদের এ বিষয়ে আরো সচেতন হতে হবে। তাছাড়া অনেক পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গিয়ে মাছচাষিদের ক্ষতি হয়। মান্দায় এরকম কিছু ক্ষতি হয়েছে। আমাদের টিম পাঠানো হয়েছে। আমরা এখোনো ক্ষতির পরিমান জানতে পারিনি।