এগ্রিকেয়ার২৪.কম টিম, পোল্ট্রি মেলা প্রাঙ্গণ থেকে: ১১ তম আন্তার্জাতিক পোল্ট্রি মেলা আনোয়ার সিমেন্ট শীট কেনার জন্যে বুকিং দিলেই ক্রেতারা পাচ্ছে পণ্যের মূল্যের উপর ১০ শতাংশ ছাড়।

রাজধানীর বসুন্ধরা আন্তার্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহষ্পতিবার থেকে শুরু হওয়া মেলায় দেশের বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান আনোয়ার গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজ এর আনোয়ার সিমেন্ট শীট লিমিটেড এর পক্ষ থেকে পণ্যটির এ মূল্য ছাড় ঘোষণা করা হয়েছে।

মেলা প্রাঙ্গনের তিন নম্বর হলের ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ স্টল নিয়ে আনোয়ার সিমেন্ট শিট প্যাভিলিয়নে গিয়ে খামারিদের এ পণ্যের জন্যে বুকিং দিতে হবে।

আলাপকালে এগ্রিকেয়ার২৪.কম এর সাথে এসব বিষয় নিয়ে কথা বলেন আনোয়ার গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের মার্কেটিং এন্ড কমুনিকেশন ম্যানেজার মাজহারুল ইসলাম।

তিনি বলেন, আমাদের ৪ এমএম ও ৬ এমএম এই দুই ক্যাটগরির সিমেন্ট শীট রয়েছে। ৬ এমএম ক্যাটাগরির শিটের মূল্যের উপর আমরা ১০ শতাংশ ছাড় দিচ্ছি।

আমাদের প্যাভিলিয়নে এসে শিটের জন্য বুকিং দিলেই এ ছাড়ের অন্তর্ভুক্ত হবে। আগামী ৩১ মে এর মধ্যে আমাদের যে কোনো শো-রুম থেকে শিট গ্রহণ করতে হবে। তবে ৩১ মে অতিক্রম করলে ক্রেতা এই ছাড়ের অন্তর্ভুক্ত হবেন না।

মূল্যের বিষয়ে তিনি বলেন, বাজারে অন্যান্য টিনের চেয়ে আনোয়ার সিমেন্ট শীট সাশ্রয়ী। মান ও দামের দুইদিক দিয়েই পণ্যটি সেরা। এর ফলে ক্রেতাদের আস্থাও দ্রুত অর্জন করেছে প্রতিষ্টান।

টেকসই ও পরিবেশ বান্ধব আমাদের এই সিমেন্টের শিটের মাধ্যমে সর্বোচ্চ উপকার পাওয়ার জন্য আলাদা কোনো নিয়ম নেই। সচারচর নিয়ম অনুযায়ি খামার তৈরি করলেই হবে।

এ কর্মকর্তা জানান, ২০১৪ সালে আনোয়ার সিমেন্ট শীট যাত্রা শুরু হলেও গুণগত দিক দিয়ে সর্বোচ্চ মানের হওয়ায় খুব অল্প সময়ে গ্রাহকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে পণ্যটি। আনোয়ার সিমেন্ট শীট তাপ ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করে এবং মরিচা ধরে না। উন্নত প্রযুক্তিতে দক্ষ কারিগরের হাতে তৈরি এই সিমেন্ট শীট ব্যবহারে খরচ কমায় লাভবান হচ্ছে খামারীরা।

প্রাণি সম্পদ অদিধফতরের সাবেক মহাপরিচালক এবং আনোয়ার সিমেন্ট শীট লিমিটেড এর কনসালটেন্ট ডা. মোসাদ্দেক হোসাইন শীটের গুণগত মান নিয়ে কথা বলেন।

তিনি এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, পোল্ট্রি, হ্যাচারি, ডেইরি, গবাদিপশুর উৎপাদন বৃদ্ধি আমাদের মূল উদ্দেশ্যে। আর এই উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দাঁড়ায় অতিরিক্ত তাপমাত্রা।

তিনি বলেন, তাপমাত্রা বেশি থাকলে পোল্ট্রির মাংস উৎপাদন কমে যায় এবং ডিম কম দেয়। তেমনিভাবে গরু দুধ কম দেয় এবং মাংস উৎপাদন কমে যায়। এছাড়া তাপমাত্রার কারণে গবাদি পশু-পাখির রোগ প্রতিরোধ ক্ষমতা ব্যাপক হারে কমে যায়।

এজন্য খামার গড়ে তুলতে খামারীরা সর্বপ্রথম গুরুত্ব দেন মজবুত, পরিবেশ সম্মত এবং সঠিক তাপমাত্রা নিয়ন্ত্রণের ওপর। বিশেষ করে উচ্চ তাপমাত্রার কারণে প্রাণির হিথস্ট্রোক হয়। এতে অনেক ক্ষতির মুখে পড়েন খামারীরা। এসময় তাদের ওষুধ ব্যয় বেড়ে যায়। কিন্তু আনোয়ার সিমেন্ট শীট ব্যবহারে এসব সমস্যা থেকে মুক্তি মিলছে।’

ডা. মোসাদ্দেক হোসাইন বলেন, খামারিদের এসব বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে আমরা বিভিন্ন সভা-সেমিনার করে থাকি। জার্মান প্রযুক্তিতে রাশিয়ান ফাইবার দ্বারা সর্বোচ্চ মানের সিমেন্টের ফিলিংকার দিয়ে তৈরি হয় আমাদের শীট।

এটা ৫ স্তর বিশিষ্ট। ফলে গরমের সময় বাহিরের তাপমাত্রার চেয়ে শিটের নিচে ৫-৭ ডিগ্রি তাপমাত্রা কম থাকে এবং শীতের সময় বাহিরের থেকে তুলনামুলক কম ঠান্ডা থাকে। যা টিনের ক্ষেত্রে হয় না।

আর বাজারে পাওয়া টিন পরিবেশের জন্য একরকম ক্ষতিকর, কিন্তু আমাদের এই শীট পরিবেশবান্ধব। এ শীট ব্যবহারে খামার যেমন মজবুত হবে ঠিক তেমনি তাপমাত্রা শতভাগ নিয়ন্ত্রণে থাকবে এবং খামারের প্রাণির আরামের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত।

মেলা উপলক্ষে নানা আঙ্গিকে সাজানো হয়েছে আনোয়ার সিমেন্ট এর প্যাভিলিয়নটি। তরুণ কর্মীরা দর্শনার্থী ও খামারীদের কাছে তুলে ধরছেন পণ্যেটির নানা তথ্য।

কর্মকর্তারা মতবিনিময় করছেন খামারী ও উদ্যোক্তাদের সঙ্গে। ছোট ছোট ছবির আল্পনায় সাজানো এ প্যাভিলিয়ন থেকে সেবা পেয়ে খুশি মনে ফিরছে দর্শনার্থী ও খামারীরা। বিস্তারিত জানা যাবে এই নম্বরে ফোন করে 01713091298

৭, ৮ ও ৯ মার্চ ডব্লিউ.পি.এস.এ বাংলাদেশ শাখা এবং ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি) এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে এ ইন্টারন্যাশনাল পোল্ট্রি শো’ ২০১৯। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ মেলা সবার জন্যে উন্মুক্ত থাকবে।