নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কোভিড-১৯ প্রভাব মোকাবেলায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ বাড়িয়ে ৫ হাজার কোটি টাকা করার প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ডেইরী ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ)। সেইসাথে মৎস্য ও ডেইরি খাত রক্ষায় ১০দফা সুপারিশ করে বিডিডিএফ।

আজ বৃহস্পতিবার ২৫ জুন ২০২০ এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে ফোরামের সভাপতি এডভোকেট উম্মে কুলসুম স্মৃাতি এমপি ১২ দফা দাবিসহ এ সুপারিশ করেন। সংবাদসম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ফোরামের যুগ্ম সাধারন সম্পাদক প্রফেসর ড. কেবিএম সাইফুল ইসলাম।

ডেইরী খাতে কোভিড-১৯ এর প্রভাব মোকাবেলায় জাতীয় বাজেট ২০২০-২১ এ বাংলাদেশ ডেইরী ডেভেলপমেন্ট ফোরামের সুপারিশসমূহঃ

১. ২০২০-২১ অর্থবছরের বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বরাদ্দ কমপক্ষে ৫০০০ কোটি টাকা করা।
২. কোভিড-১৯ এর ক্ষতি মোকাবেলায় খামারীদের গো-খাদ্য ও খামারের উপকরণ ক্রয়ের জন্য ভর্তূকি প্রদান করা।
৩. সকল প্রকার দুগ্ধ এবং দুগ্ধজাত পণ্যে কমপক্ষে ২৫ শতাংশ আমাদানী শুল্ক (Customs Duty) আরোপ করা। বিশেষ করে এইচ এস কোড 0402.21.91 (Milk & cream in powd,gran or oth. solid form fat..exceed1.5% imp by VAT reg.Milk & pr) এবং এইচ এস কোড 0402.21.99 (MILK AND CREAM IN POWDER,…OF FAT >1.5% IMP.EXCL.VAT REG. MILK & MILK MFG.IND. এ যথাক্রমে ২৫% এবং ২০% CD ও SD আরোপ করা।
৪. দেশে উৎপাদিত সকল প্রকার ডেইরী পণ্যে শুল্ক ও কর শূন্য হারে (০%) নির্ধারণ করা।
৫. স্থানীয় অপ্রাতিষ্ঠানিক বাজারকে ডিজিটালাইজড ও প্রাতিষ্ঠানিক বাজারকে শক্তিশালীকরণের জন্য মধ্যম/দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় টাকার ‘‘গ্যারান্টি ফান্ড” গঠন করা।
৬. সম্প্রসারণ সেবাকে ডিজিটালাইজড ও খামারীবান্ধব করা।
৭. গো-খাদ্যসহ সকল প্রকার ডেইরী উপকরণের আমদানিশুল্ক প্রত্যাহার করা।
৮. ডেইরী খাতে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতির সন্নিবেশ ঘটানোর জন্য মধ্যম/দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় ‘‘গ্যারান্টি ফান্ড” গঠন করা।
৯. ডেইরীতে বিনিয়োগের ঝুঁকি কমাতে গাভী বীমা চালু করা।
১০. প্রান্তিক কৃষক যাতে সহজেই ৫০০০ কোটি টাকা প্রণোদনার অন্তর্ভূক্ত হয় সেজন্য লম্বা গ্রেস পেরিয়ডসহ জামানতবিহীন ঋণ সুবিধা।

মৎস্য ও ডেইরি খাত রক্ষায় ১০দফা সুপারিশ বিডিডিএফের শিরোনামে সংবাদের তথ্য নিশ্চিত করেছে মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ।

আরোও পড়ুন: মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব