নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সাতক্ষীরা সদর উপজেলার শিবনগরের একটি মৎস্য ঘেরে দুর্বৃত্তরা বিষ প্রয়োগ মাছ নিধনের অভিযোগ উঠেছে। এতে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মাছচাষি রাকিব হাসান।

সাতক্ষীরা সদর উপজেলার শিবনগর গ্রামের বাসিন্দা রাকিব। ঘটনাটি গত মঙ্গলবার রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন তিনি।

ঘেরের মালিক রাকিব হাসান জানান, ১০ দিন আগে তাঁর মৎস্য ঘের থেকে একটি মোটর চুরি হয়ে যায়। এ ঘটনায় তিনি তাঁর প্রতিবেশী রাজনগর গ্রামের মিন্টু, মনিরুল ও আজহারুলকে সন্দেহ করেন। তাই পূর্বশত্রুতার জের ধরে তাঁর এই মৎস্য ঘেরে এ বিষ প্রয়োগ করা হতে পারে।

তিনি বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে বুধবার সকালে মৎস্য ঘেরে গিয়ে দেখতে পাই ঘেরের রুই, কাতলা, সিলভারসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে। আনুমানিক ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।এ ঘটনায় সাতক্ষীরা সদর থানায় একটি অভিযোগ করা হয়েছে।

এদিকে মর্টার চুরির অভিযোগে মারধর করা হয়। অভিযুক্ত মিন্টুর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।  এ বিষয়ে  মিন্টু বলেন, মিথ্যা অপবাদ দিয়ে তাঁদের মারধর করায় তাঁরাও থানায় একটি অভিযোগ করেছেন।

জানতে চাইলে সাতক্ষীরা সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো: লুৎফর রহমান এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, মাছ মারা যাওয়ার বিষয়টি জেনেছি। বিষ প্রয়োগে মাছ মারা গেলে আমাদের কিছু করার থাকে না। যদি মৎস্যচাষি মাছের বিষাক্ততা যাচাইয়ের জন্য আমাদের কাছে আসেন তাহলে ঢাকায় পাঠাতে পারি। এজন্য যতটুকু সহযোগিতা দেওয়ার প্রয়োজন আমরা দিতে পারব। তাছাড়া সহানুভূতি দেখানো ছাড়া কোন কিছু করার নেই।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বুরহান উদ্দীন জানান, মাছ মারা যাওয়ার ঘটনায় উভয় পক্ষই থানায় অভিযোগ দিয়েছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এগ্রিকেয়ার/এমএইচ