কৃষিবিদ মো: আইনুল হোসেন, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিনির্ভর বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের খাদ্যে প্রাপ্ত প্রানিজ আমিষ এর প্রায় ৬০ শতাংশ জোগান দেয় মাছ।

দেশের মোট জি ডিপির ৩.৫৭ শতাংশ এবং কৃষিজ জিডিপির এক চতুর্থাংশ এর বেশি মৎস্যখাতের অবদান। বিগত ১০ বছরে মৎস্য খাতে জিডিপি’র গড় প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৫.৯১শতাংশ। মাছের উৎপাদন বৃদ্ধির জন্য আভ্যন্তরিণ জলাশয় এ মাছের উৎপাদন বেড়েছে।

সাথে সাথে বেড়েছে মাছের নিরাপত্তার বিষয়টি।  মৎস্য সম্পদের গুরুত্ব এ সম্পদের বর্তমান ও ভবিষ্যত চাহিদা, প্রাপ্যতা এবং যথাযথ সংরক্ষন ও উন্নয়নের বিষয়টি বিবেচনা করে সরকার মৎস্য হ্যাচারি আইন ২০১০ প্রনয়ণ করেছে।

আইনের প্রাধান্য: এই আইনের অধীন হ্যাচারি নিবন্ধনের উদ্দ্যেশে মৎস্য অধিদপ্তরের অধিন সকল জেলা মৎস্য কর্মকর্তা নিবন্ধন কর্মকর্তা হবেন।

এই আইন কার্যকর হওয়ার পর হ্যাচারি স্থাপনকারীগন বা পরিচালনাকারীগনকে বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে ফর্মে এবং ফি পরিশোধ সাপেক্ষে হ্যাচারি নিবন্ধন নবায়ন করিতে হইবে।

নিবন্ধনের তারিখ হতে পরবর্তী এক বছর পুরনো হওয়ার অন্যুন ৩০ দিন পূর্বে বাৎসরিক ভিত্তিতে নির্ধারিত পদ্ধতিতে ও ফি পরিশোধ সাপেক্ষে হ্যাচারি নিবন্ধন নবায়ন করতে হবে। এটা প্রতি বছর করতে হবে।

এই ধারার উদ্দেশ্য পূরুণকল্পে, বিধি প্রণীত না হওয়া পর্যন্ত সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, নিবন্ধন ফি, নিবন্ধনের শর্তাদি ও নবায়ন ফির হার নির্ধারণ করতে পারবে।

নিবন্ধন ব্যতীত হ্যাচারি পরিচালনা নিষিদ্ধ: কোন ব্যক্তি এই আইনের অধীন নিবন্ধন কর্মকর্তা’ নিকট হতে নিবন্ধিকরন ব্যতিত বাণিজ্যিক উদ্দেশ্য হ্যাচারি স্থাপন বা পরিচালনা করতে পারবে না।

সংকরায়নে বিধিনিষেধ: ১) সরকার কর্তৃক স্বীকৃত কোন মৎস্য গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্র বা প্রতিষ্ঠান ব্যতিত অন্য কোন ব্যক্তি মাছের সংকরায়ন করতে পারবে না।

২) মহাপরিচালক বা তাহার নিকট হয়তে ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তার অনুমোদন ব্যতিত উপ-ধারা (১) এ উল্লিখিত উদ্ভাবিত সংকর জাতের মাছ উৎপাদন বা চাষের জন্য অবমুক্ত করা যাইবে না।

আমদানি সংক্রান্ত বিধিনিষেধ: এই আইন কার্যকর হইবার তারিখ  হইতে মহাপরিচালক বা তাহার নিকট ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার পূর্ব অনুমোদন গ্রহন ব্যতিত কোন ব্যক্তি বিদেশ হতে কোন জীবিত মৎস্য রেণু, পোনা বা পি এল আমদানি করতে পারবেনা।

পোনা উৎপাদনের ক্ষেত্রে বিধি নিষেধ: মহাপরিচালক বা তাহার নিকট ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তা পূর্বানুমতি গ্রহণ ব্যতিরেকে কোন হ্যাচারিতে নিবন্ধন সনদে উল্লিখিত অনুমোদন পোনা ব্যাতিত অন্য কোন পোনা উৎপাদন করা যাইবে না।

আগামী পর্বে: মৎস্য হ্যাচারি নিবন্ধন করার নিয়ম কানুন।