কৃষিবিদ মো: আইনূল হোসেন, এগ্রিকেয়ার২৪.কম: কিছু শর্ত আর নিয়ম মেনে আপনিও করতে পারেন মৎস্য হ্যাচারি। দেশে মাছের চাষ বৃদ্ধির সাথে মাছের রেনু, পোনার চাহিদাও বাড়ছে।

এক সময়ে কিছু নির্দিষ্ট জায়গায় এই হ্যাচারি গড়ে ওঠতে দেখা গেছে। কিন্তু এখন প্রায় দেশের সব জায়গাতেই উদ্যোক্তারা হ্যাচারি প্রতিষ্টা করে বেশ মুনাফা অর্জন করছেন। পাঠক আজ জেনে নেয়া যাক মৎস্য হ্যাচারি নিবন্ধন ও হ্যাচারি করার শর্তগুলো।

হ্যাচারী নিবন্ধনের শর্তাবলীগুলো:

১) বায়ু চলাচল সুবিধাসহ ওভারহেড ট্যাংকি স্থাপন করতে হবে। ২) হ্যাচারির শেড নির্মাণ করতে হবে।

৩) মোটরযুক্ত গভীর অথবা অগভীর নলকূপ অথবা লো-লিফট পাম্প স্থাপন করতে হবে। ৪) বিকল্প হিসেবে জেনারেটর স্থাপন করতে হবে।

৪) প্রজনন বা ডিম ফুটাবার জলাধার নিমা’ন করতে হবে। ৫) অক্সিজেন সিলিন্ডার স্থাপন করতে হবে। ৬) বর্জ্য নিস্কাশন ব্যবস্থা থাকতে হবে।

৭) হালনাগাদ আয়কর সনদ ও ভ্যাট নিবন্ধন থাকিতে হবে। ৮) টেকনিক্যাল লোক থাকতে হবে। ৯) গুনগতমান সম্পন্ন মৎস্যবীজ উৎপাদনের জন্য হলফনামা সম্পাদন করতে হবে।

১০) বার্ষিক মৎস্য উৎপাদন পরিকল্পনা প্রনয়ন ও দাখিল করিতে হইবে। ১১) ব্রুড স্টক উন্নয়নে কৌলিকতত্তে ব্যবহার নিসচিত করতে হবে।

মৎস্য হ্যাচারি নিবন্ধন ফি ও নিবন্ধন:

মৎস্য হ্যাচারি মালিকগন হ্যাচারি নিবন্ধনের জন্য নিম্নলিখিত অর্থ পরিশোধ সাপেক্ষে নিবন্ধন কর্মকর্তার নিকট নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে।

২) নিবন্ধনের যোগ্য বিবেচিত হইলে নির্ধারিত খাতে জমা দিতে হবে। ৩) নির্ধারিত টাকা পরিশোধ হইলে নিবন্ধন সনদ আবেদন কারিকে প্রদান করা হয়বে।

আবেদন ফি :

হ্যাচারী ক্যাটা:         আবেদন ফি    নিবন্ধন ফি

১) কাপ’ রেনু              ১০০ টাকা       ২০০০ টাকা

২) গলদা ও বাগদা      ১০০ টাকা       ৫,০০০ টাকা (পি এল)

৩) দেশী ও অন্যান্য।    ১০০ টাকা     ২,০০০ টাকা

(পাচ’,ক্যাটফিস, স্নেকহেড)

৪) মনোসেক্স তেলাপিয়া   ১০০টাকা        ২,০০০ টাকা

৫) বাহারী মাছের           ১০০টাকা       ১,০০০ টাকা।

৬) মাছ ব্যতিত অন্যান্য।  ১০০টাকা    ২,০০০ টাকা।