নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বরিশালে বিভিন্ন যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে ৫০ মণ জাটকা জব্দ করেছে নৌ পুলিশ। পরে সেসব জাটকা বিভিন্ন এতিমখানা ও অসহায়-দুস্থ মানুষের মধ্যে বিতরণ করা হয়েছে।

গতকাল শুক্রবার রাত ১১টার দিকে বরিশাল-কুয়াকাটা মহাসড়কের বরিশাল বিশ্ববিদ্যালয়সংলগ্ন খয়রাবাদ সেতুর ঢালে এ অভিযান চালানো হয়।

বরিশাল সদর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসানাত জানান বলেন, বরিশাল নৌ পুলিশের জাটকাবিরোধী অভিযানের ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে কলাপাড়া-মহিপুর থেকে ঢাকাগামী একাধিক যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে ৫০ মণ জাটকা জব্দ করা হয়। তবে এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

পড়তে পারেন: এক রাজা ইলিশের দাম ৩২০০ টাকা!

নৌ পুলিশ সূত্র জানায়, শুক্রবার রাত ১১টার দিকে বরিশাল-কুয়াকাটা মহাসড়কের বরিশাল বিশ্ববিদ্যালয়সংলগ্ন খয়রাবাদ সেতুর ঢালে অভিযান চালান নৌ পুলিশের সদস্যরা। এ সময় একাধিক যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে ৫০ মণ জাটকা জব্দ করা হয়।

পুলিশ জানায়, জব্দ করা এসব জাটকা আজ বেলা ১১টার দিকে বরিশাল পুলিশ লাইনস মাঠে বিভিন্ন এতিমখানা ও অসহায়-দুস্থ মানুষের মধ্যে বিতরণ করা হয়।

ইলিশ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে শীর্ষে রয়েছে। অতীতের চেয়ে এখন বেশি ইলিশ উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

পড়তে পারেন: ১৫ লাখ টাকার ইলিশ এক ট্রলারে!

চলতি বছরের জানুয়ারিতে খুলনা শিপইয়ার্ডে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের জন্য শিপইয়ার্ড কর্তৃক নবনির্মিত ইলিশ গবেষণা জাহাজ হস্তান্তর উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, ইলিশের সাময়িক উৎপাদন বৃদ্ধি নয় বরং গবেষণার মাধ্যমে আমরা ইলিশ উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি করতে চাই। ইলিশ উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ইলিশের গুণগত মান আমরা নিশ্চিত করতে চাই। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ইলিশ কখনো বিপন্ন যাতে না হয় সেজন্য আমাদের গবেষণা ইনস্টিটিউট রয়েছে, বিভিন্ন ল্যাবরেটরি রয়েছে। ইলিশ গবেষণার ক্ষেত্রে গবেষণা জাহাজ বড় ধরনের সহায়ক ভূমিকা পালন করবে। আমরা চাই নদীমাতৃক বাংলাদেশে যেন পৃথিবীর সবচেয়ে সুস্বাদু ইলিশ পাওয়া যায়”।

এগ্রিকেয়ার/এমএইচ