খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মিষ্টি খেতে কম বেশি সবাই পছন্দ করে। আর যদি হয় সেটা গুড়ের জিলাপি তাহলে তো কোন কথাই নেই।জিলাপির নাম শুনলে জিভে জল চলে আসতে বাধ্য। বাইরে মচমচে আর ভেতরটা রসালো এই মিষ্টি স্বাদের খাবারটি সবাই পছন্দ করেন।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে বানাবেন গুড়ের জিলাপি:
যা যা লাগবে : ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১/৩ চা চামচ ও মাস কালাইয়ের ডাল ১/৪ কাপ।
সিরা তৈরিতে যা যা প্রয়োজন হবে: গুড় ২ কাপ, লেবুর রস ১ টে চামচ, এলাচ গুঁড়া ১/২ চা চামচ, পানি ১১/২ কাপ আর ঘি পরিমাণমতো (ডুবো তেলে ভাজার জন্য)।

আরও পড়ুন: ত্রি-কালার সালাদ তৈরির রেসিপি

পদ্ধতি: প্রথমে মাস কালাইয়ের ডাল কয়েক ঘন্টা ধরে ভিজিয়ে ভালোবাবে ব্ল্যান্ড করে নিন।একটা বড় বাটিতে ময়দা আর বেকিং পাউডার একসাথে ভালো করে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে (১/৩ কাপের মতো পানি লাগবে) মসৃণ ব্যাটার তৈরি করে নিন। এবার ডালের পেস্ট দিয়ে আবারও ভালোভাবে  মিশিয়ে নিন।

আরও পড়ুন: যেভাবে বানাবেন মজাদার নুডলস পাকোড়া

এরপর গুড় আর দেড় কাপ পানি দিয়ে সিরা করে নিন । তারপর লেবুর রস আর এলাচ গুঁড়া দিয়ে মিলিয়ে চুলা বন্ধ করে হাঁড়ি সরিয়ে রাখুন। এখন চুলায় প্যান বসিয়ে ঘি দিয়ে গরম করে কেচাপের বোতল অথবা পাইপিং ব্যাগে ব্যাটার ভরে জিলাপি বানিয়ে মিডিয়াম আঁচে বাদামি করে ভাজুন। তারপর সিরায় দিয়ে দুই পিঠ ঘুরিয়ে কিছুক্ষণ রেখে তুলে রাখুন। ব্যাস হয়ে গেলো মজাদার গুড়ের জিলাপি।এখন গরম গরম পরিবেশন করুন জিলাপি।

যেভাবে বানাবেন গুড়ের জিলাপি শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি