নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর পবায় কৃষকদের মাঝে হাইব্রিড ‘তেজগোল্ড’ নামক ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। সোমবার (৩০ নভেম্বর, ২০২০) উপজেলা চত্বরে প্রায় ২৫০ কৃষকের মধ্যে এ ধানের বীজ বিতরণ করা হয়।

আরও পড়ুন: রাজশাহীর পবায় ২৮৫ হতদরিদ্র পরিবারের মাঝে গরু বিতরণ

বায়ার ক্রপসায়েন্স লিঃ এর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজিত চন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ তপন রায়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কৃষিকে বিপ্লব ও অধিক ফলন সরকারের একটি এজেন্ডা। দিনে দিনে জমি কমে আসছে। কিন্তু জনসংখ্যা প্রতিদিন বাড়ছেই। এই বাড়তি লোকের খাদ্যের চাহিদা পুরণে হাইব্রিড জাতীয় ফসলের কোন বিকল্প নাই বলে জানান তিনি। পবায় কৃষিতে বিপ্লব ঘটেছে। আর এর পেছনে রয়েছে উপজেলা কৃষি অফিসারগণ। সেইসাথে রয়েছে আদর্শ কৃষক, উপসহকারী কৃষি অফিসারগণ, কৃষি শ্রমিক ও ডিলারগণ। তারা সর্বদা কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করেন।

আরও পড়ুন: পবায় বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ

তিনি আরও বলেন, হাইব্রিড জাতের ফসল যেমন দরকার। তেমনি দেশী জাতের ফসলও দরকার রয়েছে। হাইব্রিড জাতের ফসল করতে হলে কৃষককে বীজ ক্রয় করতে হবে। কারণ কৃষক পর্যায়ে হাইব্রিড জাতের বীজ সংরক্ষণ করা কোনক্রমেই সম্ভব নয়। তাই আগামীর কথা চিন্তা করে শুধুমাত্র কোম্পানীর দিকে তাকিয়ে না থেকে নিজেদেরকেও দেশী ভাল জাতের বীজ সংরক্ষণ করে চাষ করার পরামর্শ দেন। তিনি আরো বলেন, প্রতিদিন প্রয়োজনে তাগিদে জমি কমে আসছে। জনগণ বৃদ্দি পাচ্ছে।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা অতিরিক্ত কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ হাফিজুর রহমান। উপস্থিত ছিলেন রাজশাহী টেরিটরি এক্সিকিউটিভ ও কৃষিবিদ হাফিজুর রহমান ও ফিল্ড এ্যাসোসিয়েট আমিনুল ইসলাম নাহিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড জানায়, হাইব্রিড ‘তেজগোল্ড’ নামক ধান পাতাপোড়া (ইখই) রোগ প্রতিরোধী, ভাত ঝরঝরে ও সুস্বাদু, চাল লম্বা ও চিকন, ফলন বিঘা প্রতি ৩০-৩৩ মন এবং জীবনকাল ১৪০-১৪৫ দিন।

আরও পড়ুন: রাজশাহীর পবায় নমুনা শস্য কর্তন

দেশে চলমান করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলায় বায়ার ক্রপসায়েন্স লি: সারা বাংলাদেশে ৫০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীর মাঝে ১৫০ মেট্রিকটন ধানবীজ বিনামূল্যে বিতরণ করার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় কৃষকের মাঝে হাইব্রীড ধান বীজ “তেজ গোল্ড” বিতরণ করা হয় বলে জানান সংশ্লিষ্টরা।

এগ্রিকেয়ার / এমবি