ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ১৯৯৪ সালে ইউনেসকোর ২৬তম অধিবেশন থেকে প্রায় দুই শ দেশে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। প্রিয় নবী (সা.) নিজেকে বলতেন ‘শিক্ষক’। তিনি বলেন, ‘আমি শিক্ষক হিসেবে প্রেরিত হয়েছি।’ শিক্ষক দিবসের পরিপ্রেক্ষিতে হাদিসটি গুরুত্বপূর্ণ।

জাতিকে সামনে এগিয়ে যাওয়ার শক্তি জোগায় শিক্ষক। তারাই ‘মানুষ গড়ার কারিগর’। কবি কাদের নেওয়াজের ভাষায়— ‘… শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার/দিল্লীর পতি সে তো কোন্ ছার/ভয় করি না’ক, ধারি না’ক ধার, মনে আছে মোর বল …/আজ হতে চির-উন্নত হল শিক্ষাগুরুর শির …।’

আরও পড়ুন: ইসলামে ঝিনুকের চুন খাওয়া কি জায়েজ?

জ্ঞান মানুষকে আলোকিত করে। মূর্খতা ডেকে আনে পতন-পরাজয়। ইসলাম মানুষকে জ্ঞানের পথে চলতে বলে, জ্ঞানচর্চাকে উৎসাহিত করে। জাহেলি আরবে শিক্ষিত লোক ছিল মাত্র ১৭ জন। তৎকালীন সমাজ ঘোর অন্ধকারে নিমজ্জিত হওয়ার এটাও একটা কারণ ছিল। মহান আল্লাহ সে অন্ধকার সমাজে সর্বপ্রথম নির্দেশ দিলেন, ‘পড়ো তোমার প্রভুর নামে—যিনি তোমাকে সৃষ্টি করেছেন … তিনি মানুষকে শিখিয়েছেন, যা সে জানত না।’ (সুরা : আলাক, আয়াত : ১-৫)

এ আয়াত থেকেই মুসলিম সমাজে জ্ঞানচর্চা ও তার সঙ্গে সম্পৃক্ত মানুষের মর্যাদা ও অবস্থান সম্পর্কে ধারণা পাওয়া যায়। ইসলাম শিক্ষকসহ জ্ঞানচর্চা ও প্রসারের সঙ্গে যুক্ত সবাইকে বিশেষ মর্যাদা দিয়েছে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যারা জানে আর যারা জানে না তারা কি সমান হতে পারে?’ (সুরা : জুমার, আয়াত : ৯)

অন্য আয়াতে বলা হয়েছে, ‘যাকে জ্ঞান দান করা হয়েছে তাকে প্রভূত কল্যাণ দান করা হয়েছে।’ (সুরা : বাকারা, আয়াত : ২৬৯) রাসুলুল্লাহ (সা.) শিক্ষকের মর্যাদার বর্ণনা দিতে গিয়ে বলেন, ‘কল্যাণকর বিদ্যা দানকারীর জন্য সবাই (প্রাণী ও প্রকৃতি) আল্লাহর কাছে (দোয়া) মাগফিরাত কামনা করে।’ (সুনানে তিরমিজি)

আরেক হাদিসে এসেছে, ‘শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই সওয়াবের অধিকারী।’ (ইবনু মাজাহ)

আরও পড়ুন: জ্বর হলে কি করবেন, ইসলাম কি বলে?

প্রিয় নবী (সা.) আরো বলেন, ‘সর্বোত্তম দান হলো কোনো মুসলমান নিজে কোনো বিষয়ে জ্ঞানার্জন করে পরে তা অপর মুসলমান ভাইকে শিক্ষা দেয়।’ (ইবনু মাজাহ)

তবে একজন শিক্ষককে অবশ্যই আদর্শ ও নৈতিকতার অধিকারী হতে হবে। প্রিয় নবী (সা.) যেমনটি বলেছেন, ‘নৈতিকতার বিচারে যে লোক উত্তম মুমিনদের মধ্যে সে-ই পূর্ণ ঈমানের অধিকারী।’ (তিরমিজি)

আরও পড়ুন: চাষাবাদ নিয়ে যা বলছে কোরআন

প্রকৃত শিক্ষকের গুরুত্ব বোঝাতে জাপানি প্রবাদ : Better than a thousand days of diligent study is one day with a great teacher অথচ শিক্ষকের জীবনের রূঢ় বাস্তবতায় শোনা যায়—‘আমি যেন সেই ভাগ্যাহত বাতিওয়ালা/পথে পথে আলো দিয়ে বেড়াই/কিন্তু নিজের জীবনেই অন্ধকার মালা।’ (তালেব মাস্টার, আশরাফ সিদ্দিকী)।

শিক্ষকের মর্যাদা ও দায়িত্ব নিয়ে যা বলছে ইসলাম শিরোনামে লেখাটি লিখেছেন  মো. আলী এরশাদ হোসেন আজাদ। লেখাটি কালের কণ্ঠ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি