শেষ হলো মৎস্য সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শেষ হলো মৎস্য সপ্তাহ, মাছের বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধির আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

এদিকে মৎস্য সপ্তাহ উপলক্ষে পৌনে পাঁচলাখ মাছের পোনা অবমুক্তকরণসহ নানা কর্মসূচি সম্পাদিত হয়েছে। আজ মঙ্গলবার থেকে ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞাও শেষ হচ্ছে।



আজ মঙ্গলবার (২৩ জুলাই, ২০১৯) জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর সমাপনী ও মূল্যায়ন অনুষ্ঠানে সারাদেশের সপ্তাহব্যাপী ব্যাপক কার্যক্রমের মূল্যায়ন তথ্যপ্রকাশ করা হয়।

মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বিশেষ অতিথি ছিলেন মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মাসুক হাসান আহমেদ ও মন্ত্রণালয়ের যুগ্মসচিব অসীম কুমার বালা।

অনুষ্ঠানে জানানো হয় যে, মৎস্যসম্পদের উন্নয়ন এবং জাটকা ও মা-ইলিশসহ অন্যান্য মাছের নির্বিচার ধ্বংসরোধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষে দেশের ৮বিভাগ যেমন ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, সিলেট ও ময়মনসিংহের জেলা-উপজেলাসমূহে মন্ত্রী ও এমপিগণের উপস্থিতিতে মোট ১,৭০৮টি প্রচারণা, পুরস্কারবিতরণ, পোনা-অবমুক্তকরণ, প্রামান্যচিত্র ও ভিডিওপ্রদর্শন, ফরমালিনবিরোধী অভিযান, মৎস্যমেলা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এছাড়াও ৪৮৭টি শোভাযাত্রা, ১,৩৩৪টি সভা-সমাবেশ, ১,০৫৭টি মাইকিং, ৫৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক আলোচনাসভা ও ৩০৭টি সেমিনার-কর্মশালা অনুষ্ঠিত হয়। এসময় ৭৩৬টি মোবাইলকোর্ট ও অভিযান, ৪২৯টি মৎস্য সংরক্ষণ আইনবিষয়ক সভা এবং ৮২জনকে প্রশিক্ষণ দেয়া হয়।

৮টি বিভাগে মোট পৌনে পাঁচ লাখ মাছের পোনা অবমুক্ত করা হয় এবং মৎস্যখাতে অবদানের জন্য ১,৫৬৫ জনকে পুরস্কারপ্রদান করা হয়।

অনুষ্ঠানে মৎস্য প্রতিমন্ত্রী সপ্তাহব্যাপী কেন্দ্রীয় মৎস্যমেলার সেরা স্টল-মালিকদের মাঝে পুরস্কার প্রদান করেন।

মাছের খাদ্যতৈরির প্রযুক্তিপ্রদর্শনের জন্য EON Animal Health Products Ltd, মৎস্যপ্রযুক্তি ও মৎস্যখাদ্য তৈরির প্রযুক্তি প্রদর্শনের জন্য ACI Animal Health, মৎস্যপ্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিপ্রদর্শনের জন্য Virgo Fish & Agro Processh Ltd এবং মৎস্যপণ্যের প্রদর্শনের জন্য ‘এবেস্তা’কে মেলার স্টলের পুরস্কার দেয়া হয়।

মৎস্য প্রতিমন্ত্রী জাটকা ও মা-ইলিশের নিধনকারী অবৈধ জালের বিরুদ্ধে ব্যাপক জনমত গড়ে তোলার প্রয়োজনের ওপর জোর দিয়ে বলেন, বর্তমান সরকার দেশকে এশিয়ার সেরাদেশে পরিণত করতে সবকিছু করে যাচ্ছে।

তিনি স্বাস্থ্যসম্মত মৎস্যখাদ্য এবং প্রসেসিংফিশ বাজারজাতকরণের মাধ্যমে মাছের বহুমাত্রিক ব্যবহার বাড়াতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

শেষ হলো মৎস্য সপ্তাহ, মাছের বহুমাত্রিক ব্যবহার বৃদ্ধির আহ্বান শিরোনামের সংবাদটির তথ্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার (পিআরও) মোঃ শাহ আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

গত বুধবার (১৭ জুলাই, ২০১৯) ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী মৎস্য সপ্তাহ শুরু হয়।

আরও পড়ুন: মৎস্য খাতের উন্নয়নে যেসব দিকনির্দেশনা, পরামর্শ ও আহ্বান জানালেন প্রধানমন্ত্রী