সমুদ্রের সম্পদ আহরণে সরকারের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সমুদ্রের সম্পদ আহরণে সরকারের সাথে শিল্পমালিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

‘Sustainable Blue Economyy for the Development of Bangladesh” শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় সেসনে ‘Blue Economy: Living & Non-Living Resources’ শীর্ষক আলোচনায় তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের সমুদ্রসীমার মধ্যে মূল্যবান জীবিত ও জড় সম্পদের গবেষণা এবং উত্তোলনের পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন তারা। এ সময়ে সমুদ্রের গ্যাস ও বালুসম্পদের পাশাপাশি মৎস্য-ঝিনুক-শামুক, শৈবালসহ যাবতীয় সম্পদ-আহরণে উদ্যোগী হতে সরকারের প্রতি আহ্বান জানান।

মায়ানমার একই সমুদ্রের সমান্তরাল ও ধারাবাহিক অংশে বিপুল পরিমাণ গ্যাসপ্রাপ্তির পর তা উত্তোলন এবং বিদেশে রপ্তানি করলেও আমরা নির্লিপ্ত আছি বলেও বক্তারা উল্লেখ করেন।

মায়ানমার এত বিশাল পরিমাণ গ্যাসের অধিকারী হলেও আমরা গ্যাসসহ অন্যান্য সম্পদ উত্তোলনে উদ্যোগ না দেয়ায় সমুদ্রের যথাযথ ব্যবহার করতে পারছিনে বলে অভিযোগ করেন।

গত ২৪ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের Department of Oceanography এর অধ্যাপক ড কাওসার আহমেদের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেটভবনের সিনেট হলে অনুষ্ঠিত আন্তর্জাতিক এ সম্মেলনে মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের Marine Biological Research Institute এর S.D ড সব্যসাচী মজুমদার, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘ব্লু-ইকোনমি’সেলের অতিরিক্ত সচিব ড গোলাম শফি উদ্দীন এনডিসি প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে কি-নোট পেপার উপস্থাপন করেন Department of Petroleum & Mining Engneering (MIST) অধ্যাপক ড বদরুল ইমাম।

দিনব্যাপী ৪টি সেসনে দেশ-বিদেশের গবেষক, বিজ্ঞানী, অধ্যাপকসহ সংশ্লিষ্ট প্রতিনিধিগণ সম্মেলনে যোগদান করেন।

মৎস্য প্রতিমন্ত্রী ব্লু-ইকোনমি অর্থাৎ সমুদ্রসম্পদ উত্তোলনের ক্ষেত্রে আমাদের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে বলেন, আমাদের প্রধানমন্ত্রী কোনো কাজেই অর্থের অভাববোধ করেন না। কিন্তু আমাদের বাস্তবমুখী উদ্যোগ ও পরিকল্পনার অভাব রয়েছে। তাই এমন একটি আন্তর্জাতিক সম্মেলনে সমুদ্রসম্পদের ওপর প্রাপ্ত মতামত ও সুপারিশগুলো সরকারের যথাযথ ফোরামে পেশ করার মাধ্যমে সরকারকে সহযোগিতার আহবান জানান তিনি।

সমুদ্রে জড়সম্পদের পাশাপাশি প্রচুর জীবন্তসম্পদ থাকলেও আমাদের অনুসন্ধানী ও জরিপ জাহাজের গভীর সমুদ্রে যাবার সামর্থ্য না থাকার কথা জানিয়ে তিনি বলেন, আমরা গভীর সমুদ্রে যাবার এবং সম্পদ-আহরণের লক্ষে উন্নতমানের জাহাজ আনার জন্য বারবার চেষ্টা করলেও যথাযথ সাড়া পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: গবেষণার মাধ্যমে শার্ক, রে মাছের সংরক্ষণ ও কর্মপরিকল্পার সুপারিশ

সমুদ্রের যাবতীয় সম্পদ-আহরণে সরকারের সাথে শিল্পমালিকদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিজ্ঞানী ও গবেষকদের  গবেষণা অব্যাহত রাখার পাশাপাশি শিল্পমালিকদের সমুদ্রসম্পদ আহরণে ভূমিকা রাখতে এগিয়ে আসার প্রয়োজন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।