ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গাজর দিয়ে হালুয়া, পায়েশসহ অনেক মজাদার খাবার তৈরি করা যায়। সেই সাথে তৈরি করা যায় সুস্বাদু পুডিংও। আসুন গাজরের পুডিং তৈরির সহজ রেসিপি জেনে নিই:

যা যা লাগবে: গাজর- ৩টি, তরল দুধ- ২ কাপ, বাদাম- ১ টেবিল চামচ, চিনি- আধা কাপ, গুঁড়া দুধ- আধা কাপ, আগার পাউডার- দেড় চা চামচ, ঘি- ১ চা চামচ, এবং সামান্য লবণ।

পদ্ধতি:  প্রথমে গাজর ধুয়ে পাতলা করে স্লাইস করে ননে। এরপর চুলায় একটি প্যান বসিয়ে তাতে তরল দুধ ও গাজর দিন। এরপর তাতে দিয়ে দিন বাদাম। সামান্য লবণ দিয়ে দিন। গাজর সেদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন।

আরও পড়ুন: সহজেই তৈরি করুন লেবুর আচার

এবার গাজরের মিশ্রণটি ভালোভাবে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে আবারও চুলায় বসান। এরপর একে একে এতে গুঁড়া দুধ ও চিনি মেশান। ভালোভাবে মেশানো হলে এতে আগার আগার পাউডার দিয়ে আবারও মেশান। এরপর এতে এক চা চামচ ঘি দিয়ে দিন।

আঁচে রেখে অনবরত নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যেন নিচে লেগে না যায়। ঘি ভেসে উঠলে নামিয়ে নিন। গরম অবস্থায়ই একটি পরিষ্কার পাত্রে ঢেলে জমতে দিন। দুই-তিন ঘণ্টা পর পুডিং-এর পাত্রটি উল্টে প্লেটে ঢালুন। দেখবেন, সুন্দর পুডিং তৈরি হয়ে গেছে।

সহজেই তৈরি করুন গাজরের পুডিং শিরোনামে লেখাটি জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

যেভাবে বানাবেন ছানার পায়েস:

যা যা লাগবে: ছানা ২৫০ গ্রাম, দুধ এক লিটার, কিসমিস ১০ গ্রাম, চিনি ১২৫ গ্রাম, পেস্তা ১০ গ্রাম, ময়দা ২ চামচ, গোলাপজল ১ চামচ।

পদ্ধতি: ছানা খুব ভালো করে মেখে নিন। মাখা ছানার মধ্যে ময়দা ঠাসুন। এইভাবে ছানা ময়দার মিশ্রণ থেকে বল বানান। বলগুলো হাতের চাপে চ্যাপ্টা করে নিন। এবার দুধ, চিনি, কিসমিস একসঙ্গে মিশিয়ে মাইক্রোওভেনে ৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০ মিনিট রাখুন।

আরও পড়ুন: যেভাবে বানাবেন সুস্বাদু প্যাটিস

দুধের মিশ্রণ ঘন হয়ে এলে ওর মধ্যে ছানা ময়দার চ্যাপ্টা বল দিয়ে ১০০ ডিগ্রি সেন্টিগ্রেডে পাঁচ মিনিট মাইক্রোওভেনে ঘুরিয়ে নিন। এরপর ওপর থেকে অল্প গোলাপজল আর পেস্তা ছড়িয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

যেভাবে বানাবেন ছানার পায়েস শিরোনামে লেখাটি দেশ রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি