খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সন্দেশ মানেই জিভে জল। আর শীত এলেই গাজরের হালুয়ার কদর বেড়ে যায়। তবে জানেন কি হালুয়া নয় বরং গাজর দিয়ে তৈরি যায় মজাদার ছানা সন্দেশ।এটি খেতে অত্যন্ত সুস্বাদু। সন্দেশ তৈরি করা যায় আরও অনেককিছু দিয়েই।

চলুন জেনে নেওয়া যাক যেভাবে সহজেই গাজরের সুস্বাদু সন্দেশ  তৈরি করা যাবে:

যা যা লাগবে: ২টি গাজর মিহি করে কুচানো, কনডেন্সড মিল্ক ১ কাপ, ছানা ২ কাপ, পরিমাণমতো চিনি, পরিমাণমতো ঘি, এলাচ গুঁড়া আধা চা চামচ, পরিমাণমতো গোলাপজল, গুঁড়া দুধ ১ কাপ।

আরও পড়ুন:জেনে নিন পিনাট বাটার তৈরির সহজ রেসিপি

পদ্ধতি: গাজর খোসা ছাড়িয়ে ধুয়ে নিয়ে গাজর গুলো গ্রেট করে নিতে হবে। এবার মাওয়া তৈরির জন্য বাটিতে হাফ কাপ ফুল ক্রিম গুঁড়ো দুধের সঙ্গে এক টেবিল চামচ ঘি ও গুঁড়ো দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার অল্প অল্প করে গরম দুধ মিশিয়ে নিন। লক্ষ্য রাখতে হবে দুধ যেন ঠান্ডা না হয়ে যায়। এভাবে দুধ মিশিয়ে ডো তৈরি করে কিছু সময় ফ্রিজে রেখে দিলেই তৈরি হয়ে যাবে মাওয়া। আর নিতে হবে এক কাপ পরিমাণ নরম ছানা।

প্রথমে গ্যাসে কড়াই বসিয়ে তাতে গাজর, কনডেন্সড মিল্ক, ছানা, চিনি, এলাচ গুঁড়, গুঁড়া দুধ ভালোভাবে মিশিয়ে নাড়তে থাকুন। আঁচ কম রাখবেন। এরপর গাজর সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন। এবার তাতে পরিমাণমতো ঘি দিয়ে ভাল করে মেশান। ঠান্ডা হলে হাত দিয়ে ভালো করে মেখে তাতে গোলাপ জল দিয়ে দিন।

আরও পড়ুন:  জেনে নিন মাছের বিরিয়ানি তৈরির রেসিপি

তারপর একটি ওভেনপ্রুফ পাত্রে ঘি মাখিয়ে তাতে সন্দেশ বানানোর মিশ্রণটা ঢেলে হাত দিয়ে সমান করে দিন। এবার প্রিহিটেড ওভেনে ১৭০ডিগ্রি সেন্টিগ্রেটে ৪০ মিনিট বেক করুন। ঠান্ডা হলে গেলে নিজের পছন্দমতো আকারে কেটে নিন।

সহজেই তৈরি করুন গাজরের সুস্বাদু সন্দেশ শিরোনামে লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেযার / এমবি