খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ভিন্ন স্বাদের খাবারের রুচি বাড়াবে ইলিশ খিচুড়ি।     ছুটি অথবা বিশেষ কোন দিনে বাসায় খুব সহজেই রান্না করতে পারেন এই রেসিপি।নিজ পরিবার এবং আথেয়তায়ইলিশ খিচুড়ির জুড়ি মেলা ভার।

তবে আজ চলুন জেনে নেওয়া যাক যেভাবে রান্না করবেন ইলিশ খিচুড়ি:

যা যা লাগবে: ইলিশ মাছ ৫-৬ টুকরো,  পোলাওয়ের চাল- ২ কাপ, রসুন বাটা- ১ চামচ,  মরিচের গুঁড়া- ১ চামচ, কাঁচামরিচ ৫-৬টি, পেঁয়াজ কুচি- মুসুর ডাল- আধা কাপ, ২ চামচ,  আদা বাটা- আধ চামচ, পেঁয়াজ বাটা- ২ চামচ, ধনে গুঁড়া- ১ চামচ, হলুদ- ১ চামচ, , এলাচ- ২টি, তেল- আধা কাপ, দারচিনি- ২ টুকরো আর লবণ স্বাদমতো।

আরও পড়ুন:  জেনে নিন মাছের বিরিয়ানি তৈরির রেসিপি

পদ্ধতি: ইলিশ খিচুড়ি রান্না করতে গেলে প্রথমে বড় বড় টুকরো করে কাটা ইলিশ মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে ভালোবাবে মাখিয়ে নিই।এবার অন্তত ৩০ মিনিট মাখিয়ে রাখি। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভেজে সব মসলা দিয়ে ভালোভাবে কষাতে থাকি। কিছুক্ষণ পর কড়াইতে মাছের টুকরোগুলো ছেড়ে দিয়ে একসঙ্গে পাঁচ মিনিটের মতো কষাই।

আরও পড়ুন: যেভাবে বানাবেন সেদ্ধ পুলি পিঠা

মাছ কষানো হলে সাবধানতার সাথে তুলে রাখতে হবে। ওই মসলাতে এ বার চাল ও ডাল দিয়ে কষিয়ে মাপ মতো গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে।খিচুড়ির পানি কমে এলে তুলে রাখা মাছগুলো দিয়ে কাঁচামরিচ ছেড়ে দমে দিই ১০ মিনিটের জন্য। বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

সহজেই রান্না করুন ইলিশ খিচুড়ি শিরোনামে লেখাটির তথ্য আরটিভি অনলাইন থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি