নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জাতিসংঘের পতাকাবাহী নরওয়েজিয়ান গবেষণা জাহাজ “RV Fridtjof Nansen” কর্তৃক বাংলাদেশের সামুদ্রিক মৎস্য সম্পদ ও ইকোসিস্টেমের জরীপ কার্যক্রম শুরু হয়েছে।

এ গবেষণা ব্লু ইকোনমির বিরাট সম্ভাবনার দ্বার উন্মুক্ত করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আজ বৃহস্পতিবার (২ আগষ্ট) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, নেভাল এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল এম আশরাফ, নর‍ওজিয়ান রয়েল এম্বেসির চ্যার্জ দ্য এফেয়ার্স Truls Julian Jaeger, FAO প্রতিনিধি, পদস্থ কর্মকর্তা ও স্থানীয় ব্যক্তিরা।

মেরিন ফিসারিজ একাডেমী প্রিন্সিপাল ক্যাপ্টেন মাসুক হাসান আহমেদ এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, এই কার্যক্রমের মাধ্যমে আমাদের সমুদ্রে কী পরিমাণ সামুদ্রিক মাছের মজুদ আছে, কী কী সম্পদ রয়েছে এসবের সকল তথ্য সংগ্রহ ও গবেষণা উপাত্ত মিলবে।

তিনি জানান, এর মাধ্যমে অত্যাধুনিক সার্ভের কার্যক্রম সম্পাদন হবে। ১৫ দিন ব্যাপী এ সার্ভে হবে। জাতিসংঘের ফাও কর্তৃক এ গবেষণা কার্যক্রম সম্পাদন হচ্ছে।