নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সিরাজগঞ্জ সদর উপজেলায় সরকারি গুদামে ধান ক্রয়ে অ্যাপসের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১০ নভেম্বর ২০২০) বেলা ১১ টার দিকে উপজেলার শিয়ালকোল ইউনিয়ন পরিষদের হলরুমে এ অ্যাপসের উদ্বোধন করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান খান।

আরও পড়ুন: মোবাইল অ্যাপসের মাধ্যমে আমের ফলন প্রাক্কলন

অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান মো. আব্দুল মান্নান। এ সময় উপস্থিত ছিলেন কারিগরি খাদ্য পরিদর্শক মো. শফিউর রহমান, খাদ্য পরিদর্শক মোহাম্মদ আলী, উপ সহকারী কৃষি কর্মকর্তা বিএম সানাউল্লাহ, উপ-সহকারী খাদ্য কর্মকর্তা গোপাল চন্দ্রসহ মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তা এবং কার্ডধারী কৃষকরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহবুবুর রহমান খান এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, আমন মৌসুমে জেলার সদর উপজেলাতে ১০টি ইউনিয়নে কৃষকের অ্যাপের মাধ্যমে আমন ধান কেনা হবে। মোবাইল ফোনে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে। নিবন্ধনের জন্য জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর ও কৃষি কার্ডের প্রয়োজন হবে।

আরও পড়ুন:অ্যাপের মাধ্যমে আমন ধান কিনবে সরকার

এ অ্যাপসের মাধ্যমে কৃষক নিবন্ধন, বিক্রয় আবেদন, বরাদ্দ আদেশ এবং মূল্য পরিশোধের সনদ সম্পর্কিত তথ্য এসএমএস-এর মাধ্যমে জানতে পারবেন। নতুন কৃষক নিবন্ধন করলেই তার ধান বিক্রির আবেদন স্বয়ংক্রিয়ভাবে হয়ে যাবে। এ পদ্ধতিতে কারো কোন প্রভাব বা হয়রানি নেই বলে জানান।

তিনি বলেন, আগামী ২০ নভেম্বর পর্যন্ত এ কর্যক্রম চলমান থাকবে। বিস্তারিত জানার জন্য পৌরসভা/ ইউনিয়ন ডিজিটাল সেন্টারে উদ্যোক্তা, উপ-সহকারী কৃষিকর্মকর্তা, খাদ্য গুদাম কর্মকর্তা ও ৩৩৩ নম্বরে কল করেও জানা যাবে।

এগ্রিকেয়ার / এমবি