৬ টন জব্দকরা জাটকা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রায় ৬ টন জব্দকরা জাটকা এতিমখানা ও দু:স্থদের মাঝে বিতরণ করা হয়েছে। মৎস্য অধিদফতরের উদ্যোগে ও র‌্যাবের সহায়তায় বিভিন্ন অভিযান চালিয়ে এসব জাটকা জব্দ করা হয়।

আজ বৃহস্পতিবার (২ এপ্রিল, ২০২০) পরিচালিত প্রথম অভিযানের নেতৃত্বে ছিলেন মামুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা, ঢাকা ও দ্বিতীয় অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। উভয় অভিযানেই মৎস্য অধিদফতেরর একাধিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মৎস্য অধিদফতর সূত্র জানায়, আজ (বৃহস্পতিবার) ভোর ৬টায় নির্ভরযোগ্য গোপন তথ্যের ভিত্তিতে মুহাম্মদ মামুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা, ঢাকা এর নেতৃত্বে মৎস্য অধিদপ্তরের বাজার মনিটরিং টীম যাত্রাবাড়ীর বিভিন্ন মৎস্য আড়তে অভিযান পরিচালনা করা হয়। এসময়ে ২.৫৮ টন নিষিদ্ধ জাটকা জব্দ করা হয়।

জব্দকরা এসব জাটকা বিভিন্ন এতিমখানা ও দুঃস্থ মানুষের মাঝে বিতরণ করা হয়।

এরপর মনিটরিং টিমের সদস্যরা যাত্রাবাড়ী, সোয়ারীঘাট ও মিরপুরের বিভিন্ন মৎস্য বাজার পরিদর্শন করেন। বাজারে মাছের সরবরাহ ও দাম স্থিতিশীল রয়েছে বলে নিশ্চিত করেন অভিযানের নেত্বত্বে থাকা জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ মামুনুর রশীদ।

এরপর বেলা ১১টার দিকে মোবাইল কোর্ট পরিচালনা করা হয় যাত্রাবাড়ীর মাছের বাজারে। এতে নেতৃত্বে ছিলেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

এ মোবাইল কোর্ট পরিচালনার সময়ে ট্রাকভর্তি আনুমানিক প্রায় ৩.৫০ টন জাটকা জব্দ করা হয়। জব্দ করা এসব জাটকাও ঢাকা মহানগরের বিভিন্ন স্থানের দুঃস্থ মানুষের মাঝে বিতরণ করা হয়।

এ মোবাইল কোর্ট পরিচালনার সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ মোঃ আলমগীর, উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা; মুহাম্মাদ মামুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা, ঢাকা; মোঃ জামাল উদ্দিন, সহকারী প্রকল্প কর্মকর্তা।

সার্বিক বিষয়ে ঢাকা মৎস্য অধিদফতরের জেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মাদ মামুনুর রশীদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, মৎস্য অধিদফতরের অধীনে নিয়মিত জাটকা মাছ ধরা নিরুাৎসাহিত করতে এমন অভিযান পরিচালনা করা হয়। বিভিন্ন মৎস্য আড়ৎ ও বাজারে মাছের সরবরাহ খুব ভালো রয়েছে, মাছের সংকট নেই, যোগ করেন তিনি।

মৎস্য অধিদফতরের এ ঊর্ধতন কর্মকর্তা বলেন, বর্তমানে দেশে করোনা ভাইরাসের কারণে এতিমখানার শিশু এবং দু:স্থরা খুব বেশি ভালো অবস্থানে নেই। এক্ষেত্রে জব্দকরা  জাটকা পেয়ে অনেক খুশি হয়েছেন তারা।

৬ টন জব্দকরা জাটকা এতিমখানা-দু:স্থদের মাঝে বিতরণ এমন মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছে এগ্রিকেয়ার২৪.কম পরিবার।