মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ৬:২৬
Home > নগর কৃষি > ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
ছাদ বাগানে টবের জন্য

ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর), পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, সালনা, গাজীপুর, এগ্রিকেয়ার২৪.কম: ছাদ বাগানে টবের জন্যছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। অনেক বাগানী বন্ধু বিভিন্ন সময়ে মাটি তৈরি বিষয়ে লেখার অনুরোধ করেন।

এ প্রেক্ষিতে এসব নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করেছি। আজ অভিজ্ঞতার আলোকে বাস্তব পরিস্থিতি তুলে ধরছি। ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সঠিকভাবে মাটি তৈরি করতে পারলে গাছ প্রয়োজনীয় পুষ্টি পায় এতে ফলনও ভালো হয়।

এটেল বা বালি মাটি মেশানো: আপনার মাটি যদি এটেল (শক্ত মাটি) হয়, তাতে বালি মাটি মিশাতে হবে। আর মাটি যদি বালি হয়, তাতে এটেল মাটি মেশাতে হবে। মোট কথা যেকোন প্রকার মাটিকে দোআঁশ মাটিতে রুপান্তর করতে হবে। মাটি ঝুরঝুরে হলেই তা দোআঁশ মাটি হয়েছে বুঝবেন।



জৈব সার মিশানো: মাটি এটেল বা বালি হোক, উভয়ক্ষেত্রে প্রচুর পরিমাণে জৈব সার মিশাতে হবে। স্বাভাবিক মাটির সাথে কমপক্ষে চারভাগের একভাগ জৈবসার মিশাতে হবে। এতে করে মাটিতে অবস্থিত জীবাণু সক্রিয় থাকবে।

এটেল বা বালি মাটি হলে এই পরিমাণ আরো বাড়াতে হবে। মাটির অর্ধেক পরিমাণ হলে ভালো হয়। জৈব সার হিসেবে ভার্মিকম্পোস্ট সবচেয়ে ভালো। বাড়ীতে তৈরি আবর্জনা পচা সার বা পচা গোবর সারও দেয়া যায়।

রাসায়নিক সার মিশানো: ছাদের জন্য হাফ ড্রাম এবং মাটির জন্য ২.০ ফুট × ২.০ ফুট × ১.৫ ফুট আকারের গর্তের হিসেব এখানে বলছি। হাফ ড্রামে প্রায় ১২০-১৫০ কেজি (৩-৪ বস্তা প্রায়) মাটি ধরে।

উভয়ক্ষেত্রে মাটির সাথে ৩০-৫০ কেজি জৈব সার, ১২০-১৫০ গ্রাম (৩-৪ মুঠ প্রায়) টিএসপি, ৮০-১০০ গ্রাম (২-৩ মুঠ প্রায়) পটাশ, ৪০-৫০ গ্রাম (১.০-১.৫ মুঠ প্রায়) জিপসাম, ১০-১৫ গ্রাম (১.৫- ২.০ চা চামচ প্রায়) করে বোরণ ও দস্তা সার ভালোভাবে মিশিয়ে ১৫ দিন ঢেকে রাখবেন। পনের দিন পর পুনরায় মাটি ভালোভাবে মিশিয়ে কয়েকঘন্টা খোলা রেখে চারা রোপণ করবেন।

মাটি শোধন করা: মাটি তৈরির সময় শোধনের কাজটি সেরে নেয়া যেতে পারে। এজন্য উপরোক্ত পরিমাণ মাটির সাথে ১০ গ্রাম (১.০-১.৫ চা চামচ) হারে দানাদার কীটনাশক এবং কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক মিশিয়ে দেয়া যেতে পারে।

এতে করে নেমাটোড/কৃমি এবং ছত্রাক দমন করা সম্ভব হবে। দানাদার কীটনাশকের পরিবর্তে জৈব কীটনাশক বায়োডার্মা সলিড প্রয়োগ করা যেতে পারে।

সেক্ষেত্রে প্রতি কেজি ভার্মিকম্পোস্টের সাথে ১-২ গ্রাম হারে বায়োডার্মা মিশিয়ে ১৫ দিন রেখে দিতে হবে। পনের দিন পর সার মিশ্রিত মাটির সাথে বায়োডার্মা মিশ্রিত ভার্মিকম্পোস্ট মিশাতে হবে।

*** এভাবে আদর্শ মাটি তৈরি করা যেতে পারে: সময় হাতে থাকলে এভাবে মাটি তৈরি করে চারা লাগানো ভালো। হাতে সময় না থাকলে শুধুই জৈব সার মিশিয়ে চারা লাগানো যায়। সেক্ষেত্রে নিয়মিতভাবে সঠিকমাত্রায় সার প্রয়োগ করতে হবে।

*** ইউরিয়া সার চারা রোপণের পর ভালোভাবে লেগে গেলে কিস্তিতে প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন: খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি

ছাদ বাগানে খুব সহজে সার দেয়ার কার্যকর পদ্ধতি

***শুধুই জৈব সার মিশিয়ে চারা রোপণের ক্ষেত্রে সার মাটিতে সরাসরি বা পানির সাথে গুলিয়ে প্রয়োগ করা যায়। সেক্ষেত্রে “সার প্রয়োগের সহজ পদ্ধতি” অনুসরণ করা যেতে পারে। ‍এই পদ্ধতি আমার ছাদ বাগানে বাস্তবে অনুসরণ করা পদ্ধতি। বই-পুস্তকের সাথে এ মাত্রা নাও মিলতে পারে।



প্রিয় বাগানী, ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশলটি প্রয়োগ করে আপনি সহজেই ভালো ফলন পেতে পারেন।

লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর। কর্মজীজনের শুরু থেকেই কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন তিনি।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গাজীপুরে সবুজ প্রেমীদের মিলনমেলা তে সবুজ প্রেমিরা পেলেন সবুজের উপকরণ। বিভিন্ন প্রকারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842