সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ১০:০১
Home > মৎস্য > হাওরের জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের ঠেকাতে মৎস্যজীবী ও সমিতিগুলোর ঐক্যকামনা প্রতিমন্ত্রীর
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
হাওরের জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের

হাওরের জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের ঠেকাতে মৎস্যজীবী ও সমিতিগুলোর ঐক্যকামনা প্রতিমন্ত্রীর

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের ঠেকাতে হাওরের মৎস্যজীবী ও সমিতিগুলোর ঐক্যকামনা প্রতিমন্ত্রীর। এসময়ে বক্তারা হাওরে লিজপ্রথা বাতিল কিংবা সুষ্ঠু ব্যবস্থাপনায় প্রকৃত মৎস্যজীবীদের কাছে লিজ দেয়ার দাবি জানান।



সোমবার (২৩ সেপ্টেম্বর ২০১৯) জাতীয় প্রেসক্লাবে ‘হাওরের ইজারাপ্রথা ও মৎস্যব্যবস্থাপনা’ বিষয়ক গোলটেবিল বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ওই ঐক্যকামনা করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, মৎস্যজীবী সংগঠনকেই জলমহাল ইজারা দেয়া সরকারের লক্ষ্য হলেও মৎস্যজীবীদের অনৈক্যের কারণে অর্থলগ্নিকারী অমৎস্যজীবী সংগঠন ইজারা বাগিয়ে নিতে সক্ষম হয়।

এসময়ে প্রতিমন্ত্রী বলেন, কিছু ক্ষেত্রে মৎস্যজীবী সমিতির নেয়া লিজকে তাদের কাছে অবৈধভাবে সাবলিজও দেয়া হয়, যা উচিত নয়। জলমহালের ইজারাপ্রাপ্তির অধিকার প্রকৃত মৎস্যজীবীদেরই এবং তাদেরই জলমহালের ইজারা দেয়া উচিত বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, সরকার জনগণের আমিষ প্রাপ্তি বৃদ্ধিতে মৎস্যসম্পদসহ পোলট্রিখাতকেও এগিয়ে নিচ্ছে এবং মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণাকার্যক্রমের আওতায় গুলশা, পাবদা, টেংরাসহ হারিয়ে যাওয়া ৬০-৮০%দেশীমাছের অনেকগুলো প্রজাতির পুনরাবির্ভাব ঘটাতে সক্ষম হয়েছে।

সমুদ্রে ৬৫দিন নিষেধাজ্ঞার সময় মৎস্যজীবীদের ৪৮ হাজার মে. টন চাল দেয়া হয়েছিল বলেও তিনি জানান।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডেজিনাস নলেজ (বারসিক) এর যৌথ উদ্যোগে আয়োজিত এ বৈঠকে পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে গোলটেবিলে ধারণাপত্র উপস্থাপন করেন বারসিক এর কৃষি-প্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও খাদ্যনিরাপত্তা বিভাগের পরিচালক সৈয়দ আলী বিশ্বাস।

বক্তারা বিভিন্ন জলমহাল অমৎস্যজীবীদের কাছে হাওর-বাওড়সহ জলমহাল লিজ দেয়ার বিরোধিতা করে বলেন, অমৎস্যজীবী লিজগ্রহীতারা মাছের উন্নয়ন, স্থায়িত্ব এবং পরিচর্যার বদলে আর্থিক লাভালাভের স্বার্থেই জলমহালের মাছবৃদ্ধি ও আহরণে বিষাক্ত ওষুধপ্রয়োগ করায় সকলপ্রকার মাছই ধ্বংস হচ্ছে।

তারা লিজপ্রথা বাতিল কিংবা সুষ্ঠু ব্যবস্থাপনার অধীনে প্রকৃত মৎস্যজীবীদের কাছে লিজ দেয়ার মাধ্যমে হাওর-বাওড়ের মৎস্যসম্পদের টেকসই পরিচর্যা ও উন্নয়নের ওপর জোর দেন।

বৈঠকে অন্যান্যের মধ্যে মৎস্য অধিদফতরের পরিচালক কাজে শামস আফরোজ, সাবেক এমপি ছবি বিশ্বাস, বিডব্লিউটিসির সাবেক পরিচালক মনোয়ার হোসেন, অ্যাডভোকেট সুব্রত দাস, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ প্রমুখ বক্তৃতা করেন।

জলমহাল ইজারায় অমৎস্যজীবীদের ঠেকাতে হাওরের মৎস্যজীবী ও সমিতিগুলোর ঐক্যকামনা প্রতিমন্ত্রীর সংবাদটির তথ্য মৎস্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।

আরও পড়ুন: ব্রাহ্মণবাড়িয়ায় পাবদা মাছের প্রদর্শনী পুকুরে মাঠ দিবস অনুষ্ঠিত

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

চা ও মাছের বর্জ্য

চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী এবং সার, সিকৃবির গবেষণায় সফলতা

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: চা ও মাছের বর্জ্য থেকে মিলবে জ্বালানী এবং সার, সিকৃবির গবেষণায় সফলতা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842