আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রতিবেশী দেশে চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামী সবজি হুপ-শট। ভারতের বিহার রাজ্যে এ সবজিটি চাষ হওয়ায় লাভবান হচ্ছেন সেখানকার কৃষকরা।

ইউরোপের দেশগুলিতে এই গুল্মটি বেশ প্রচলিত। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ত্বকের জৌলুস বাড়াতে এই গাছের জুড়ি মেলা ভার।

বিহারের ঔরঙ্গাবাদ জেলায় এই সবজি চাষ করছেন অমরেশ সিং নামের বছর আটত্রিশের এক যুবক । হাজারিবাগ সেন্ট কলম্বাস কলেজের ছাত্র অমরেশ এ দেশে প্রথম এই সবজির চায় শুরু করেন। নিজের ৫ কাঠা জমির উপর এখন তাঁর হুপ-শট সবজির ক্ষেত ।

পড়তে পারেন: বিশ্বের সবচেয়ে দামী সবজি ‘হপ শ্যুট’

এই সবজির এক কেজির দাম ১ হাজার ইউরো বা ভারতীয় মুদ্রায় প্রায় ৮৫ হাজার টাকা। ভারতের বাজারে খুব কমই পাওয়া যায় এই হুপ-শট । অনেক সময় বিশেষ অর্ডারের উপর বাজারে আনা হয় এই সবজি। সেই সবজির চাষ এ বার নিজের দেশে শুরু করতে পেরে অমরেশ দারুণ খুশি ।

তিনি গণমাধ্যমকে জানান, অন্তত ৬০ শতাংশ ফলন সফলভাবে হবে বলে আশা করেন তিনি । অমরেশ জানালেন, কেন্দ্রীয় সরকার এখন এই চাষের জন্য জোর দিচ্ছি । যদি কৃষকরা সফলভাবে এই সবজির চাষ করতে পারেন, তা হলে দু’বছরে তাঁদের আয় অন্তত ১০ গুণ বেড়ে যাবে ।

এই দামি সবজি চাষের বিষয়ে অমরেশ জানিয়েছেন, বারাণসী ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা ইনস্টিটিউটের কৃষিবিজ্ঞানী ডঃ লালের তত্ত্বাবধানে মাত্র ৫ কাঠায় এই সবজির চাষ তিনি শুরু করেছেন। দু-মাস আগে চারা গাছ লাগানোর পর এই গাছ ধীরে ধীরে বেড়ে উঠছে।

পড়তে পারেন: লিচু গাছে কলম ছাড়াই আম!

অমরেশ জানিয়েছেন, এই সবজি সাধারণত ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। বিশেষত টিবি রোগের প্রতিষেধক, অ্যান্টিবায়োটিক তৈরিতে, এই গাছের ফুল বিয়ার তৈরিতে, এবং কিছু অংশ দিয়ে দামী আচার তৈরি করা হয়। ব্রিটেন, জার্মানিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে শুধুমাত্র বসন্ত কালে উৎপাদিত হয়।

অমরেশের এই চাষের ক্ষেত বিশেষভাবে পর্যবেক্ষণ করছেন বারাণসীর ইন্ডিয়ান ভেজেটিবল রিসার্চ ইন্সস্টিটিউটের এগ্রিকালচারাল বিজ্ঞানী ডঃ লাল ।

অমরেশ জানান, বারাণসীর ওই ইন্সস্টিটিউট থেকে হুপ-শটের চারা কিনে ২ মাস আগে নিজের জমিতে লাগিয়েছিলেন তিনি । অমরেশের আশা, রাজ্যের কৃষিক্ষেত্রে লাভের দিক থেকে দৃষ্টান্ত তৈরি করবে এই চাষ।

এগ্রিকেয়ার/এমএইচ