ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: চীনে গত মাসে বন্যায় জিংয়াশি প্রদেশের পোয়াং লেকের তীর উপচে ‘মাছ ও ধানের ভূমি’খ্যাত এ অঞ্চলের হাজার হাজার একর কৃষিজমি প্লাবিত হয়।চীনের এ অঞ্চলে পোয়াং লেকসহ বৃহত্তর ইয়াংজি নদীর অববাহিকায় উৎপন্ন হয় দেশের মোট ধানের ৭০ শতাংশ।আর এ বন্যায় ক্ষতি ২ হাজার ১০০ কোটি ডলার দাড়িয়েছে বলে জানিয়েছে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়। খবর সিএনএন বিজনেস ।

মূলত বহু বছরের মধ্যে বন্যার কারণে এমন ফসলের ক্ষতি চীনে আর দেখা যায়নি। সব মিলিয়ে এবারের বন্যায় মোট নিমজ্জিত ফসলি জমির পরিমাণ ১ কোটি ৩০ লাখ একর, যা আকারে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার সমান। চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, এ দুর্যোগে কৃষিজমি, সড়ক ও অন্য সম্পদের মোট ২ হাজার ১০০ কোটি ডলারের প্রত্যক্ষ ক্ষতি হয়েছে। বাওয়ের মতো কৃষকসহ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ।

সংশ্লিষ্টরা বলছেন, করোনার কারণে এরই মধ্যে বেশ নড়বড়ে অবস্থায় রয়েছে চীনের অর্থনীতি। তার ওপর এই প্রাকৃতিক দুর্যোগ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির জন্য বড় ধরনের দুঃসংবাদ হিসেবে হাজির হয়েছে। এ অবস্থায় অন্য দেশে থেকে বিপুল পরিমাণ আমদানির পাশাপাশি আগে থেকে মজুদকৃত খাদ্যশস্য বাজারে ছেড়ে দেয়ার মধ্য দিয়ে বেইজিং এখন

তাছাড়া চলতি মাসজুড়ে আরো ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় দেশটির বন্যা পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। চীনা কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে জানিয়েছে, চলমান বন্যা দেশটির আরো উত্তরে সম্প্রসারিত হলে ঝুঁকিতে পড়বে গম ও ভুট্টার ফলন।

আরোও পড়ুন: দেশের ৩৭ জেলায় বন্যায় ১৩ লাখ বিঘা জমির ফসল নষ্ট

চলমান পরিস্থিতিতে চীনের খাদ্য সরবরাহের কী পরিমাণ ক্ষতি হতে পারে, সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। কারণ সরকারের পক্ষ থেকে ফসল উৎপাদনের বর্তমান অবস্থা নিয়ে এখন পর্যন্ত স্পষ্ট করে কোনো তথ্য দেয়া হয়নি। তবে বন্যা আগস্টের শেষ পর্যন্ত স্থায়ী হলে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কৃষি জিডিপি প্রবৃদ্ধির পতন হতে পারে প্রায় এক শতাংশীয় পয়েন্ট। এর মানে হলো, প্রান্তিকটিতে কৃষি উৎপাদনের ক্ষতি হবে ১৭০ কোটি ডলার সমপরিমাণ।

সম্প্রতি চীনা ব্রোকারেজ ফার্ম শেনওয়ান হংইউয়ানের বিশ্লেষকরা জানিয়েছেন, গত বছরের তুলনায় এবার চীনকে ১ কোটি ১২ লাখ টন খাদ্যশস্য হারাতে হতে পারে। মধ্য জুলাই পর্যন্ত ক্ষতিগ্রস্ত ফসলি জমির হিসাবে এ তথ্য জানিয়েছেন তারা। এদিকে এরই মধ্যে বিশ্লেষকরা দেখিয়েছেন, চীনে বিভিন্ন ধরনের খাদ্যশস্যের দাম বাড়ছে। এক বছর আগের তুলনায় গত মাসে ভুট্টার দাম বেড়েছে ২০ শতাংশ।

সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং হঠাৎই উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশে পরিদর্শনে যান। এ সময় তিনি কৃষকদের সঙ্গে দেখা করে বলেন, আমি মূলত এখানে এসেছি ফসলের অবস্থা দেখতে। এ বছর আমাদের কয়েকটি বিপর্যয়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। এ অবস্থায় উত্তর-পূর্বাঞ্চলে ফসলের বৃদ্ধি নিয়ে আমি চিন্তায় আছি।