টেংরা মাছের ব্রুড প্রতিপালনের

মৎস্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিপন্ন প্রজাতির মাছ হিসেবে তালিকাভুক্ত হওয়া টেংরা মাছের কৃত্তিম প্রজনন খুব সহজভাবে করা সম্ভব । কৃত্তিম প্রজননের প্রথম ধাপ হলো ব্রুড মাছ প্রতিপালন। নিচে টেংরা মাছের ব্রুড প্রতিপালনের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা তুলে ধরা হলো।

আইইউসিএন (২০১০) এর বিলপ্তির খাতায় ওঠা টেংরা মাছকে বাঁচাতে এবং চাষের জন্য পোনার প্রাপ্যতা নিশ্চিত করতে টেংরার কৃত্রিম প্রজনন, নার্সারী ব্যবস্থাপনা ও চাষের কলাকৌশল উদ্ভাবন করা খুব দরকার ছিলো।



প্রজাতিটির সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদুপানি উপকেন্দ্র, সৈয়দপুরে গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা  ইতোমধ্যে মাছটির কৃত্রিম প্রজনন, পোনা উৎপাদন ও পোনা প্রতিপালন কলাকৌশল উদ্ভাবনে সফলতা লাভ করেছেন।

টেংরা মাছের ব্রুড প্রতিপালনের জন্যে পুকুর নির্বাচন প্রস্তুতি: ব্রুড প্রতিপালন পুকুরের আয়তন ৮ থেকে ১০ শতাংশ ও গড় গভীরতা ১.০ মিটার রাখা হয়।

ব্রুড মাছ ছাড়ার আগে পুকুর শুকিয়ে প্রথমে প্রতি শতাংশে ১ কেজি হারে চুন প্রয়োগের ৫ দিন পর শতাংশে ইউরিয়া ১০০ গ্রাম, টিএসপি ৭৫ গ্রাম ও গোবর ৪ কেজি ব্যবহার করা হয়। ব্রুড প্রতিপালন পুকুরের চারপাশে জালের বেষ্টনী দিয়ে ঘেরা দিতে হবে।

টেংরা মাছের ব্রুড মজুদ: বছরের এপ্রিল থেকে আগষ্ট মাস পর্যন্ত টেংরা মাছের প্রজননকাল হিসেবে স্বীকৃত।

প্রজনন মৌসুমের পূর্বেই অর্থাৎ জানুয়ারী-ফেব্রুয়ারী মাসে প্রাকৃতিক জলাশয় থেকে সুস্থ সবল ও রোগমুক্ত ৮-১০ গ্রাম ওজনের টেংরা মাছ সংগ্রহ করার পর প্রস্তুতকৃত পুকুরে প্রতি শতাংশে ৮০-১০০টি টেংরা মজুদ করে কৃত্রিম প্রজননের জন্য ব্রুড তৈরী করা হয়।

খাদ্য প্রয়োগ পরিচর্যা: ব্রুড মাছের পরিপক্কতার জন্য প্রতিদিন দুইবার করে খাবার হিসেবে চালের কুঁড়া ২৫%, ফিসমিল ৩০%, সরিষার খৈল ২০%, মিট এন্ড বোন মিল ২৫% হারে মিশিয়ে প্রয়োগ করা হয়।

মাছের দৈহিক ওজনের ৮-৫% হারে খাদ্য প্রয়োগ করতে হবে। মজুদের ২ মাস পর থেকে প্রতি ১৫ দিন পর পর জাল টেনে ব্রুড মাছের দেহের বৃদ্ধি পর্যবেক্ষণ করা হয়। নিয়মিত পানির গুণাগুণ যেমন তাপমাত্রা, পিএইচ, দ্রবীভূত অক্সিজেন, অ্যামোনিয়া ও মোট ক্ষারত্বের পরিমাণ পর্যবেক্ষন করতে হবে।

প্রিয় মাছ চাষি টেংরা মাছের ব্রুড প্রতিপালনের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা নিয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পক্ষ থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। পাঠক আগামী পর্বে থাকবে টেংরা মাছের কৃত্তিম প্রজনন ও পোনা উৎপাদনের বিস্তারিত নিয়ে প্রতিবেদন।

আরও পড়ুন: পাবদা মাছের প্রজনন, পোনা উৎপাদন ও চাষ ব্যবস্থাপনা