নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপটে গবাদিপশু পালন লাভজনক ও বেকার সমস্যা দূরীকরণে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ফলে ডিম, দুধ ও মাংস উৎপাদন বাড়াতে হবে বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোহা. ইসমাইল হক।

রাজশাহীর দুর্গাপুরে গবাদিপশুর কৃমি মুক্তকরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। আজ বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর, ২০২০) বেলা ১২ টার দিকে উপজেলার পানানগর ইউনিয়নে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আজাহার খাঁর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাপটে গবাদিপশু পালন লাভজনক ও বেকার সমস্যা দূরীকরণে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ফলে ডিম, দুধ ও মাংস উৎপাদন বাড়াতে হবে। বর্তমানে প্রাণিসম্পদ বিভাগকে আরো উন্নত করার লক্ষে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। সরকারের পক্ষ থেকে নেওয়া হচ্ছে বিভিন্ন কর্মসূচী।

গবাদি পশুর কৃমির বর্ণনা দিতে গিয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, খামারিরা গবাদিপশু পালন করতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়ে তারমধ্যে পরজীবী বা কৃমি অন্যতম। কৃমি পশুর রক্ত চুষে ও আমিষ খেয়ে পশুকে দুর্বল ও স্বাস্থ্যহীন করে ফেলে। গবাদি পশুকে কৃমি মুক্তকরণ করতে চিকিৎসাসহ প্রয়োজনে উপজেলা প্রণিসম্পদ কর্মকর্তার সহযোগিতা নিতে হবে।

তিনি আরও বলেন, ডিম, দুধ ও মাংস উৎপাদন বাড়াতে হবে। আর এ উৎপাদন বাড়ানোর লক্ষে যে কোন ধরনের পদক্ষেপ নিতে তৎপর রাজশাহী জেলা পাণিসম্পদ দপ্তর।

এ সময় বিশেষ অতিথি ছিলেন উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহা: আব্দুল কাদির, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. রুবিনা খাতুন, ভেটেনারী সার্জন ডা: মো: আবু আনাস। এ ছাড়া এসময় উপজেলার প্রাণিসম্পদ অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও পানানগর ইউনিয়ন পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধন কার্যক্রম সঞ্চালনা করেন পানানগর ইউনিয়নের এ আই টেকনিশিয়ান কামরুল ইসলাম।

আলোচনা সভা শেষে ইউনিয়নের খামারিদের মুক্ত আলোচনা শুনেন প্রাণিসম্পদ কর্মকর্তারা। এতে খামারিরা তাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। খামারিদের সব কথা শুনে সমস্যা সমাধান এবং দাবি পূরণের আশ্বাস দেন জেলার প্রাণিসম্পদের উর্ধ্বতন এই কর্মকর্তা।

প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের সহায়তায় এ কার্যক্রম পরিচালনা করছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর বলে জানান আয়োজকরা। এতে ইউনিয়নের শতাধিক খামারিদের মাঝে ট্রেমাসিড ও ফেনাজল ভেট নামক গবাদিপশুর কৃমিনাশক বিতরণ করা হয়।

এগ্রিকেয়ার/এমএইচ