মেহেদী হাসান, নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভোমরা বন্দর দিয়ে ১১টি ট্রাকে দেশে ঢুকলো ২৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ। আজ রোববার (৩ জানুয়ারি ২০২১) প্রায় ৩০টি ট্রাকে ৬৩০ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে ভোমরা কাস্টমস ও হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপ।

গতকাল শনিবার (২ জানুয়ারি ২০২১) সন্ধ্যা পর্যন্ত ভোমরা বন্দর দিয়ে ১১টি ট্রাকে ২৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করেছে বলে ভোমরা কাস্টমস সূত্রে জানা গেছে।

দেশে পেঁয়াজ সংকটের সময় অভ্যন্তরীণ কারণে পেঁয়াজ রফতানি বন্ধ রাখে ভারত। দেশীয় পেঁয়াজ বাজারে আসার ঠিক মুহূর্তে এ পেঁয়াজ আমদানি দেশীয় কৃষকের ক্ষতি হতে পারে বলে শঙ্কা কৃষকদের।

ভোমরা সিএন্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মাকসুদ খান এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, প্রায় সাড়ে ৩ মাস বন্ধ ছিল পেঁয়াজ আমদানি। গতকাল শনিবার বিকাল থেকে আবারও শুরু হয়েছে পেঁয়াজ আমদানি। আজ রোববার (৩ জানুয়ারি ২০২১) ভারতের ওপারে এখনও ২৫ থেকে ৩০টি পেঁয়াজবাহী ট্রাক ভোমরা বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। প্রতি ট্রাকে প্রায় ২১টন করে পেঁয়াজ আছে।

আরও পড়ুন: যে কারণে বাড়ছে চালের দাম, সরষে ফুলেই ভূত

ভারতীয় পেঁয়াজ আমদানিতে দেশীয় কৃষকরা মার খাবে এমন প্রশ্নে তিনি জানান, পেঁয়াজ আমদানি হলে দাম কমে যাবে এটাই তো স্বাভাবিক। বর্তমানে এই আমদানির ধারা চলতে থাকলে বাংলাদেশে পেঁয়াজ বাজারের দামের ঊর্ধ্বমুখিতা হ্রাস পাবে।

এছাড়া ভোমরা বন্দরের বিপরীতে ভারতীয় ঘোজাডাঙ্গা এলাকায় এখনও ২০ থেকে ২৫টি পেঁয়াজবাহী ট্রাক প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে। গতকাল শনিবার (২ জানুয়ারি) বিকাল থেকে দেশের দুই স্থলবন্দর দিনাজপুরের হিলি ও সাতক্ষীরার ভোমরা দিয়ে ভারত থেকে পেয়াঁজ আমদানি আবারও শুরু হয়েছে।

শনিবার বিকেল সাড়ে ৩টায় ভারত থেকে ১৯টন পেঁয়াজ বোঝাই একটি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশের মধ্যদিয়ে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু করে হিলি এলাকার স্থানীয় আমদানিকারক বাবু এন্ট্রারপ্রাইজ।

আরও পড়ুন: দেশে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় গত ২৮ ডিসেম্বর। সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর শনিবার বিকেল থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

ভারতীয় পেঁয়াজ আমদানি হলে দেশীয় পেঁয়াজে প্রভাব পড়কে কি না জানতে চাইলে তিনি বলে, ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ার কারণে দেশের বাজারে পেঁয়াজের দামের ওপর বড় একটা প্রভাব পড়বে।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরুর ফলে বন্দরের আমদানিকারক, সিআ্যন্ডএফ এজেন্ট, শ্রমিকদের মাঝে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে। একইসাথে বন্দরের নিত্যদিনের যে আয় সেটিও বেড়েছে। পেঁয়াজ কাঁচামাল হওয়ায় বন্দরে প্রবেশের সাথে সাথে দ্রুততম সময়ের মধ্যে খালাস করে আমদানিকারকদের সরবরাহ করা হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচ