পুষ্টি ও স্বাস্থ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: নতুন বছরে (২০২১ সালে) ১০ লাখেরও বেশি শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগবে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, ‘চারটি দেশ সংঘাত, দুর্যোগ এবং আবহাওয়া পরিবর্তন সমস্যার ঘূর্ণিপাকে আবর্তিত হচ্ছে। কোভিড-১৯ এই পুষ্টি সঙ্কটকে আসন্ন বিপর্যয়ে পরিণত করেছে।’

সংস্থাটি জানায়, করোনা মহামারিতে খাদ্য সংকটের কারণে আফ্রিকা ও মধ্য প্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত কয়েকটি দেশে ১০ লাখেরও বেশি শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগবে। যার ফলে শিশুদের উচ্চতা ও ওজন কমে যাবে। ক্ষতিগ্রস্ত হবে মাংসপেশি। আর পাঁচ বছরের নিচের শিশুদের জন্য এই অপুষ্টিই হবে মৃত্যুর প্রধান কারণ।

গতকাল বুধবার (৩০ ডিসেম্বর ২০২০) এক সংবাদ বিবৃতিতে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ এই তথ্য জানিয়েছে।

তারা বলছে, শিশুদের অস্তিত্ব রক্ষা এবং উন্নতির জন্য পুষ্টির প্রয়োজনীয় অপরিসীম। তবে খাদ্যাভাবে ২০২১ সালে আফ্রিকার দেশ কঙ্গো, উত্তর নাইজেরিয়া, সেন্ট্রাল সাহেল ও দক্ষিণ সুদান এবং ইয়েমেনের ১০ লাখেরও বেশি শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগবে।

সংস্থাটি বলছে, বেশ কয়েক বছর ধরে মানবিক সংকটের মধ্যে দিয়ে যাওয়া এসব দেশে করোনা মহামারি জনজীবনে মারাত্মকভাবে প্রভাব ফেলেছে। ফলে দুভিক্ষের দিকে ধাবিত হচ্ছে উন্নয়নশীল এই দেশগুলি।

নতুন বছরে ১০ লাখ শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগবে সংবাদের তথ্য ঢাকাে টাইমস থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ