কৃষিবিদ মো: মোরশেদ আলম, সভাপতি বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার (BAAS): বিশ্বজুড়ে স্বাস্থ্য সচেতন ভোক্তা মুরগীর মাংসের দিকে ঝুঁকে পড়ছে। নানা পরীক্ষা-নিরীক্ষায় প্রমানিত হয়েছে যে মুরগীর ডিম খাদ্য হিসেবে নিরাপদ।

বাংলাদেশের ভোক্তাগন যথেষ্ঠ স্বাস্থ্য সচেতন, কিন্তু কিছু মানুষের নেতিবাচক প্ররোচনায় ভোক্তাগনের মনে বিরুপ প্রতিক্রিয়ার জন্ম নেয়। ভোক্তা কোরবানীর পর যেসব পশুর মাংস গ্রহন করে থাকে তার পুরটাই ‘রেড মিট’, যা  হৃদরোগ সহ অন্যান্য রোগের বড় কারন।

তাছাড়া কোরবানীর পর বেশ কিছুদিন নিয়মিত এসব মাংশ এক ঘেঁয়েমী মনে হয়। এসব বিষয় মাথায় রেখে ‘বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটী (BAAS)’ এবং মেলা আয়োজক প্রতিষ্ঠান ‘প্ল্যানেট এক্স ‘ যৌথভাবে আয়োজন করেছে ‘চিকেন ফেস্ট ২০১৮’।

গুলশান নর্থ ক্লাবে ৭-৮ সেপ্টেম্বর, ২০১৮ (শুক্র ও শনিবার) দুই দিনব্যাপী এই উৎসবে নানা অনুষ্টানের মাধ্যমে ভোক্তার নিকট উপস্থাপন করা হবে পোল্ট্রি মাংশ এবং ডিমের নানা তথ্য।

এই উৎসবের মূল উদ্দেশ্য হচ্ছে ভোক্তাকে পোল্ট্রি শিল্প সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সচেতন করা, যা ভোক্তাকে যেমন করবে সচেতন করবে, তেমনি উপকৃত করবে পোল্ট্রি শিল্পের সংশ্লিষ্ট সকলকে।

দেশের বরেণ্য প্রতিষ্ঠান, যারা মূলতঃ ভোক্তার দোরগোরায় পোল্ট্রি পন্য -মাংশ ও ডিম পৌঁছে দেয় তাঁরাই অংশগ্রহন করছে। এঁদের মধ্যে রয়েছে কাজী কিচেন, ইয়ন ফুডস, নান্দুস,ম্যাডসেফ, বি বি কিউ, নেসলে।

এছাড়াও উপস্থিত শিশুদের বিনোদন ও আগ্রহ বাড়ানোর জন্য বরেণ্য পানীয় বাজারজাতকারী প্রতিষ্ঠান পেপসি এবং অন্যান্য প্রতিষ্ঠান। মুরগীর মাংস ও ডিম রান্নায় পাম তেল (Palm Oil) ব্যবহারে ভোক্তা সচেতনতা বাড়ানোর জন্য থাকছে ‘মালেশিয়া পাম ওয়েল কাউন্সিল’।

শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। সুতরাং তাঁদের স্বাস্থ্যসম্মত খাদ্য সম্পর্কে সচেতন করা আমাদের নৈতিক দায়িত্ব। এ লক্ষ্যে আয়োজন কর হয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, যার বিষয়বস্তু পোল্ট্রি এবং এর ডিম।

এদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মুরগীর মাংশ ও ডিমের উপাদেয় পদ। এসব রন্ধনপ্রণালী খুঁজে পাওয়ার জন্য স্বল্প পরিসরে আয়োজন করা হয়েছে ‘রান্না প্রতিযোগীতা’

এছাড়াও রয়েছে পোল্ট্রি মাংশ ও ডিমের গুনাবলী সম্পর্কে গুনী ও বরেণ্য ব্যক্তিদের মতামত এবং উপস্থাপনা।

পোল্ট্রি সম্পর্কে গনসচেতনতা বৃদ্ধি করতে এটি একটি স্বল্পপরিসরের ক্ষুদ্র প্রয়াস মাত্র। সকলের সহযোগীতা পেলে আগামীতে এ ধরনের অনুষ্ঠান আরও বৃহৎ পরিসরে নিয়মিত করার আশা রাখি।

অনুষ্ঠানে উপস্থিত প্রতিষ্ঠানগুলি বিশেষ ছাড়ে পণ্য বিক্রয় করবে এবং কোন পন্য বিনামূল্যে বিতরন করা হবে না।