ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বদহজম দূর করতে আদা-লবঙ্গ চা দারুন উপকারি এবংসেইসাথে এই চা দূর করতে পারে কাজের ক্লান্তি। এটি খেতে যেমন চমৎকার, তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারী। দিনের পর দিন বাড়ছেই বজহজম (Indigestion), গ্যাস, অম্বলের মতো সমস্যা। বদহজম, গ্যাস থেকে মুক্তি পেতে আদা-লবঙ্গ চা (Ginger And Clove Tea) খেতেই পারেন। বদহজম দূর করতে আদা-লবঙ্গ চা বেশ উপকার দেয় জানিয়ে লিখেছেন এনডিটিভিফুড বাংলা।

গ্যাসের লক্ষণ:

পেটে জ্বালা
গলা-বুক জ্বালা
নিঃশ্বাসে দুর্গন্ধ
বদহজম
মুখ টক টক স্বাদ
গা গোলানো
শরীর জুড়ে অস্থিরতা
কোষ্ঠকাঠিন্য

বাজার চলতি প্রচুর অ্যান্টাসিড এবং ওষুধ রয়েছে যা আপনি খেতেই পারেন খাবার হজম করতে। এগুলো বেশি খেলেও কোনও সমস্যা নেই। কিন্তু প্রাকৃতিক উপায় সব থেকে নিরাপদ। যা দিতে পারে আদা আর লবঙ্গের রস।শুধু বদহজম, বুকজ্বালা নয়, গ্যাস্ট্রিকের সমস্যাও নিমেষে কমায় এই চা।

ডি কে পাবলিশিং হাউজের ‘হিলিং ফুডস’ বই বলছে আদা পেট ভালো রাখে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালি দিয়ে খাবার দ্রুত শোষণ করে। গ্যাস থেকে নালির ফুলে যাওয়া কমায়। ফলে, খাবার তাড়াতাড়ি হজম হয়। অন্যদিকে, লবঙ্গও অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। তাই আয়ুর্বেদ মতে গ্যাস-অম্বলে লবঙ্গ চিবিয়ে খেলে বুক জ্বালা, ব্যথা কমে।

ম্যাক্রোবায়োটিক নিউট্রিশনিস্ট শিল্পা অরোরার মতে, “লবঙ্গ ভীষণ তাড়াতাড়ি হজম করায় এবং পুষ্টিতে সাহায্য করে। তাই নিয়মিত এই চা খেলে হজমশক্তি বাড়ে। গ্যাস-অম্বল দূরে পালায়।”

কীভাবে চা বানাবেন:

একটি পাত্রে অল্প আদা আর ৩-৪টি লবঙ্গ গরম জলে ফুটিয়ে নিন। ৫ মিনিট ফোটার পর ছেঁকে নিন। স্বাদ বাড়াতে এক চা-চামচ মধু মেশাতে পারেন।

দিন ২-৩ বারের বেশি খাবেন না এই চা। বদহজম দূর করতে আদা-লবঙ্গ চা শিরোনামে সংবাদের তথ্য ফুডএনডিটিভি বাংলা থেকে সংগ্রহ করা হয়েছে