ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বর্ষায় প্রবল বৃষ্টিপাত শুরু হয়। বাংলা বর্ষপঞ্জি অনুয়ায়ী বর্ষা ঋতু হলো বাংলা বছরের দ্বিতীয় ঋতু। মূলত আষাঢ় ও শ্রাবণ এই দুই মাস জুড়ে এই বর্ষাকাল স্থায়ী থাকে। সকাল, বৃষ্টি এবং সারাদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। প্রতিটি ঋতুর আলাদা আকর্ষণ। এসব ঋতুতে হয় নানা ধরণের ফসল, সবজি। বর্ষাকালের উপযোগী বিশেষ বিশেষ কিছু সবজি রযেছে। এই সবজিগুলো বর্ষাকালে প্রাথমিকভাবে হওয়া ব্যাকটেরিয়ার সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। আসুন জেনে নিই বর্ষাকালের যে ৬ সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

করোলা
করোলা বা বিটার গুয়ার্ড হয়তবা খুবই তেঁতো স্বাদের। এই সবজির নিশ্চিতভাবে প্রচুর উপকারিতা আছে। এটা ভিটামিন সি-র গুরুত্বপূর্ণ উৎস যা রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে। বর্ষাকালে এটা তাছাড়াও আমাদের সুস্থ রাখে। করোলার শক্তিশালী অ্যান্টিভাইরাল গুণ স্বাস্থ্যের উন্নতি ঘটায়।

পটল
এই সবজির প্রচলিত নাম হল পারওয়াল বা পটল। সবুজ ডোরাকাটা এই সবজি একাধারে স্বাস্থ্যপযোগী বহু গুণের ভাণ্ডার। বর্ষাকাল এমন একটা মরশুম যে সময়ে ঠাণ্ডা লাগার সাথে মাথাযন্ত্রনা কিংবা কাশিও হতেই পারে। এই সবজি এইসব রোগ প্রতিরোধ করে। পটল একাধারে ভিটামিন এ এবং সি এবং অনেক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

কাঁকরোল
টিসেস গুয়ার্ড কিংবা প্রচলিত নাম কাঁকরোল। এই সবজি ক্যাকটাসের মতন দেখতে এবং স্বাস্থ্য সংক্রান্ত উপাকারিতার সমাহার আছে। এটা ফাইবার, আয়রন ও প্রোটিন সমৃদ্ধ এবং পাকস্থলীকে সমস্যার হাত থেকে বাঁচায়। এটা পরিপাকনালীর কার্যকারিতাকে শক্তিশালী বানায় ও সংক্রমণ প্রতিরোধ করে।

লাউ
বটল গুয়ার্ড বা প্রচলিত নাম লাউ। এটা দীর্ঘদিন ধরে স্বাস্থ্যকর ও মরশুমের সেরা সবজি হিসেবে স্বীকৃত। লাউ একইসাথে দ্রবীভূত ও অদ্রবিভুত উভয় প্রকার ডায়াটারি ফাইবার সমৃদ্ধ। লাউ সুস্থ পরিপাকনালী বজায় রাখে। তাছাড়াও, এর মধ্যে যথেষ্ট পরিমাণ উৎকৃষ্ট ভিটামিন বি ও সি থাকে। এটা অ্যান্টি-অক্সিডেটিভ কাজও শুরু করে। এই সবজিতে যেহেতু ক্যালোরি প্রচুর পরিমাণ কম থাকে তাই এটা পাকস্থলীকে হালকা রাখে।

ভারতীয় স্কোয়াস বা টিন্ডা
ভারতীয় স্কোয়াস অথবা প্রচলিত নাম টিন্ডা যা শুধুমাত্র স্বাস্থ্যকর সবজিই নয় বরং সুস্বাদুও বটে। স্বাস্থ্য সংক্রান্ত এর অসংখ্য উপকারিতার মধ্যে, এটা অ্যান্টি-ইনফ্ল্যামেটারি এজেন্ট হিসেবে কাজ করে যা অ্যাসিডিটি, পেট ফোলা ও গলা-বুক জ্বালা আটকানোর সাথে নিয়ন্ত্রণও করে এবং সহজেই হজম করায়। ফাইবার সমৃদ্ধ থাকার জন্য এটা অন্ত্রের সমস্যার নিরাময়ের সাথে নালী পরিষ্কার রাখে।

মাশরুম
নিরামিষাশীদের ক্ষেত্রে, মাশরুম হল মরশুমের সেরা পছন্দের খাবার। মাশরুম হাড়ের ক্ষয় আটকানোর পাশাপাশিীই মরশুমের প্রচলিত আর্থারাইটিস ও গাঁটের ব্যথা প্রতিরোধে সহায়তা করে। কিন্তু স্যাঁতস্যাঁতে মাটি কিংবা নোংরা-ময়লায় হওয়া মাশরুম খাবেন না কারণ এইগুলোতে জল অথবা হাওয়া দ্বারা ছড়ানো ব্যাকটেরিয়াল রোগের ঝুঁকি থেকে যায়।

বর্ষাকেল এইসব সবজির সাহায্যে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে সুস্থ-সবল ও প্রাণশক্তিতে ভরপুর থাকুন। বর্ষাকালের যে ৬ সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শিরোনাম সংবাদের তথ্য SastaSundar থেকে নেওয়া হয়েছে।